ঠাকুরগাঁও প্রতিনিধি

  ২৫ ফেব্রুয়ারি, ২০২০

অজ্ঞাত রোগে একই পরিবারের ২ জনের মৃত্যু

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে একই পরিবারের দুই নারীর মৃত্যু হয়েছে। এছাড়াও একই পরিবারের আরো তিন নারীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বালিয়াডাঙ্গীর দুওসুও ইউনিয়নের সনগাঁও মন্ডলপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। এতে ওই গ্রামের মানুষের মাঝে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

দুওসুও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুস সালাম বলেন, গত বছরের ফেব্রুয়ারি মাসে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে উপজেলার ধনতলা ইউনিয়নের মরিচপাড়া গ্রামে একই পরিবারের চারজনের মৃত্যু হয়েছিল। এ বছরও আমার ইউনিয়নে একই পরিবারের দুজন অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। এতে এলাকার মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

এদিকে ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে একটি মেডিকেল টিম ঠাকুরগাঁওয়ে আসছে। তারা এসে নিহত ও অসুস্থ ব্যক্তিদের পরীক্ষা-নিরীক্ষার জন্য কিছু নমুনা সংগ্রহ করবেন বলে জানান ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. রকিবুল আলম। মৃত ব্যক্তিরা হলেন সনগাঁও মন্ডলপাড়া গ্রামের হাফিজুল ইসলামের স্ত্রী মিনা বেগম (৩২) ও হাফিজুলের বড় ভাই হাজিরুল ইসলামের স্ত্রী পসিনা বেগম (৩৫)।

অসুস্থ হয়ে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে চিকিৎসাধীন হাফিজুরের মা হাজেরা বেগম (৬০), তার মেয়ে তানজিনা আক্তার ও ছোট ভাই মফিজুল ইসলামের স্ত্রী আলেয়া বেগম (৩২)।

হাসপাতালে চিকিৎসাধীন বৃদ্ধা হাজেরা বেগম বলেন, গত শুক্রবার রাত ১১টার দিকে আমার বউমা মিনা বেগম হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন। রাত সাড়ে ১১টার দিকে বাড়িতেই তার মৃত্যু হয়। মিনা বেগমের মৃত্যুতে শোকে অসুস্থ হয়ে পড়ে আরেক ছেলের বউ পসিনা বেগম। তিনি বলেন, শনিবার সকালে পসিনা বেগমকে তার পরিবারের লোকজন উপজেলা শহরের মিস্ত্রিপাড়া এলাকার বাড়িতে নিয়ে যান। সেখানে যাওয়ার পর পসিনা বেগম একবার বমি করে আরো বেশি অসুস্থ হয়ে পড়েন। রাতে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা নেওয়ার পর আবার পসিনাকে তার পরিবারের লোকজন বাড়িতে নিয়ে যান। ভোর ৪টার দিকে পসিনা বেগম মারা যায়।

বৃদ্ধা হাজেরা বেগম বলেন, একদিনের ব্যবধানে আমার দুই বউমা হঠাৎ করেই মারা গেছেন। কিন্তু কী কারণে তারা মারা গেছেন এটি সুনিশ্চিতভাবে চিকিৎসকরা বলতে পারেননি। তবে এদের দুজনের উচ্চরক্ত চাপের সমস্যা ছিল বলে জানান তিনি।

একই পরিবারের দুই নারীর মৃত্যুতে অসুস্থ হয়ে পড়েন শাশুড়ি হাজেরা বেগম, বউমা আলেয়া বেগম ও নাতনি তানজিনা আক্তার। খবর পেয়ে গত রোববার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসারা। এ সময় তারা অসুস্থ তিন নারীকে চিকিৎসাসেবা নেওয়ার জন্য ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে পাঠান এবং এলাকার লোকজনকে সাবধানে থাকার পরামর্শ দেন।

হাসপাতালের চিকিৎসক রকিবুল আলম বলেন, অসুস্থ তিন নারীকে হাসপাতালে আলাদাভাবে রাখা হয়েছে। তাদের সার্বক্ষণিক নিবির পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তিনি বলেন, প্রাথমিকভাবে অসুস্থ তিন নারীর পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এতে খারাপ কোনো রিপোর্ট পাওয়া যায়নি। তারপরও তাদের আরো পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে একটি মেডিকেল দল আসছে। তারা এসে এই তিন নারীর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করবেন। সেই সঙ্গে নিহত দুজন নারী কি কারণে মারা গেছে সেটিও আমরা তদন্ত করছি। তিনি বলেন, আতঙ্কিত হওয়ার কিছু নেই। চিকিৎসাধীন তিন নারী সম্পূর্ণভাবে সুস্থ আছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close