পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

  ২৫ ফেব্রুয়ারি, ২০২০

সন্ত্রাস দমনে পাকিস্তানকে কড়া বার্তা ট্রাম্পের

ফের উত্তপ্ত দিল্লি : কনস্টেবল নিহত

ভারতে এসে জঙ্গিবাদ সন্ত্রাস প্রশ্নে পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গুজরাতের মোতেরায় সর্দার পটেল স্টেডিয়ামে নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, পাকিস্তানকে সন্ত্রাস দমনে কড়া ব্যবস্থা নিতেই হবে। ভারতীয় উপমহাদেশ এলাকায় সন্ত্রাস দমনে ভারত ও যুক্তরাষ্ট্র যৌথভাবে কাজ করবে বলেও আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। সপরিবার ভারতে এসে আহমেদাবাদে গিয়ে প্রথমে সবরমতি আশ্রম পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তারপর যোগ দেন মোতেরা স্টেডিয়ামে নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে। সেখানেই ইসলামাবাদের উদ্দেশে কার্যত তোপ দেগে মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রত্যেক দেশের অধিকার রয়েছে তাদের দেশের সীমান্ত সুরক্ষিত রাখার। ভারত ও আমেরিকা সন্ত্রাস নিয়ে নিরন্তর মতবিনিময় করে। দুই দেশ একসঙ্গে সন্ত্রাস দমনে কাজ করবে। পাশাপাশি পাকিস্তানের সঙ্গেও আমেরিকা কাজ করছে, যাতে তারা সন্ত্রাসের সঙ্গে কোনো আপস না করে সন্ত্রাসীদের কড়া হাতে দমন করে। এদিকে রাজধানী নয়াদিল্লিতে গতকাল দেশটির নয়া নাগরিকত্ব আইন বিরোধীদের সঙ্গে পুলিশের সংঘাত হয়েছে, এতে নিহত হয়েছেন এক পুলিশ কনস্টেবল।

ভারতীয় উপমহাদেশে শান্তি ও স্থিতাবস্থা রাখার ক্ষেত্রেও উল্লেখযোগ্য বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এই উপমহাদেশীয় অঞ্চলে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে ভারতের বড় ভূমিকা রয়েছে। ভারতের লক্ষাধিক ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার চেষ্টা এবং দেশের বৃদ্ধির জন্য অন্যান্য উদ্যোগের প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মোতেরায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এই দেশে প্রতি বছর ২ হাজারের বেশি ছবি তৈরি হয়। বলিউড ক্রিয়েটিভিটির পিঠস্থান। সারা দুনিয়ার মানুষ গান, নাচ, রোম্যান্স, ড্রামা উপভোগ করেন। পছন্দ করেন ডিডিএলজে এবং শোলের মতো ছবি। ভাষণে হিন্দি ছবির উল্লেখে করতালিতে ফেটে পড়ে স্টেডিয়াম। টুইটারেও আছড়ে পড়ে উচ্ছ্বাসের ঢেউ। বিশেষ উত্তেজনা দেখা যায় শাহরুখ ফ্যানদের মধ্যে। ভারতে পৌঁছনোর আগে হিন্দিতে একাধিক টুইট করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। জানিয়েছিলেন, মাঝপথে আছি। কিছুক্ষণের মধ্যেই সবার সঙ্গে দেখা হবে। অবতরণের পর এয়ারফোর্স ওয়ান থেকে মার্কিন প্রেসিডেন্ট বেরিয়ে আসার পরই তাকে জড়িয়ে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উষ্ণ অভ্যর্থনায় দুজনের বন্ধুত্বের মুহূর্ত আরো একবার ধরা পড়ে। এরপর একে একে গুজরাটের মুখ্যমন্ত্রী, এদেশে মার্কিন রাষ্ট্রদূতসহ উপস্থিত অন্য অতিথিদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের আলাপ করিয়ে দেন প্রধানমন্ত্রী। আগেই পৌঁছে যাওয়া কন্যা ইভাঙ্কার সঙ্গে প্রধানমন্ত্রীর আলাপ করান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ দিকে নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে ফের উত্তপ্ত হয়েছে রাজধানী দিল্লি। ২৪ ঘণ্টারও কম সময়ের ব্যবধানে রণক্ষেত্রে পরিণত উত্তর-পূর্ব দিল্লির জাফরাবাদ এলাকা। যার আঁচ দ্রুত ছড়িয়ে পড়ে অন্যত্রও। শহরের ভজনপুরা ও মৌজাপুরে নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী ও সমর্থকদের মধ্যে সংঘর্ষের জেরে তুমুল সংঘর্ষ হয়েছে। একে অপরকে লক্ষ্য করে ইটবৃষ্টি করে দুই পক্ষই। ভজনপুরাতে পুলিশের জিপ জ্বালানোর অভিযোগ উঠেছে। দুই পক্ষের সংঘর্ষের মাঝে নিহত হয়েছেন দিল্লি পুলিশের এক হেড কনস্টেবল। গোকুলপুরী এলাকায় আহত হয়েছেন এক ডেপুটি কমিশনারও। জাফরাবাদ এলাকায় বন্দুক হাতে এক যুবককে দেখা যায়। অভিযোগ, মোট আটবার গুলি চালিয়েছে ওই যুবক। এমনকী ভাইরাল এক ভিডিওতে পুলিশ কর্মীকে লক্ষ্য করেও বন্দুক নিয়ে শাসাতে দেখা গেছে ওই দুষ্কৃতিকে। মৌজপুর মেট্রো স্টেশনের সামনে এবং কবীর নগর এলাকাতেও অশান্তির খবর মিলেছে। ভাইরাল কিছু ভিডিওতে একদল যুবককে জয় শ্রী রাম বলতে শোনা গেছে। অভিযোগ, মৌজপুরে পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস ব্যবহার করছে দিল্লি পুলিশ। চাঁদবাগে লাঠিচার্জ করা হয়েছে বলেও খবর। এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দিল্লির উপ-রাজ্যপাল এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাহায্য চেয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। জানা গেছে, রাজধানীর ১০টি এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। জানা গেছে, বিক্ষোভকারীদের ছোড়া ইটের আঘাতে মাথায় গুরুতর আঘাত পান রতনলাল নামের এক হেড কনস্টেবল। হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close