আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ ফেব্রুয়ারি, ২০২০

দুপুরে পদত্যাগ সন্ধ্যায় অন্তর্বর্তী প্রধানমন্ত্রী মাহাথির

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহাম্মদ গতকাল সোমবার দুপুরে পদত্যাগ করার পর সন্ধ্যায় তাকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ। মাহাথির সরকারের মুখ্য সচিব মোহদ জুকি আলি বলেন, মাহাথির মোহাম্মদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাজা। তবে নতুনভাবে সরকারপ্রধান নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত মাহাথিরকেই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন তিনি।

মালয়েশিয়ার নতুন সরকার গঠন নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলোর দফায় দফায় বৈঠক ও ক্ষমতাসীন জোটে ভাঙনের জোরালো গুঞ্জন ঘিরে তৈরি হওয়া রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির মাঝে পদত্যাগ করেছিলেন মাহাথির। এর আগে শুক্রবার ক্ষমতাসীন জোটের প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের বৈঠকের পর মাহাথির মোহাম্মদ সংবাদ সম্মেলনে বলেন, নভেম্বরে অ্যাপেকের সম্মেলনে তিনি সভাপতিত্ব করবেন। এরপর পদত্যাগ করবেন কিনা সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তবে এর আগেই তিনি পদত্যাগপত্র জমা দেন।

মাহাথির মোহাম্মদ ২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। এটি ছিল তার দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ।

এর আগে মাহাথির বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে দাঁড়ান ।

প্রধানমন্ত্রী হচ্ছেন সেরি ডা. ওয়ান আজিজাহ

এদিকে প্রধানমন্ত্রীর পদ থেকে মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর তার সম্ভাব্য উত্তরসূরি হিসেবে ক্ষমতাসীন জোটের সঙ্গী পিকেআরের প্রেসিডেন্ট আনোয়ার ইব্রাহীমকে ভাবা হচ্ছিল। তবে আনোয়ার ইব্রাহিমের প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন অধরাই থেকে যাচ্ছে। তার পরিবর্তে স্ত্রী দাতুক সেরি ডা. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইলকে প্রধানমন্ত্রী করা হচ্ছে বলে মালয়েশিয়ার ইংরেজি দৈনিক মালয় মেইল একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

একটি সূত্রের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, মাহাথির মোহাম্মদ পদত্যাগ করায় মালয়েশিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে পারেন দেশটির বর্তমান উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি ডা. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল। ডা. ওয়ান আজিজাহ ক্ষমতাসীন জোটের সঙ্গী আনোয়ার ইব্রাহীমের স্ত্রী। তিনি মাহাথিরের ঘনিষ্ঠজন।

গত রোববার আনোয়ার ইব্রাহিম অভিযোগ করে বলেছিলেন, সাবেক ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনকে (ইউএমএনও) সঙ্গে নিয়ে মাহাথিরের পার্টি ও তার নিজ দলের ‘বিশ্বাসঘাতকরা’ নতুন একটি সরকার গঠনের ষড়যন্ত্র করছে। নতুন একটি জোট গঠনের ?উদ্যোগে মাহাথিরের পার্টি ও আনোয়ারের পার্টির একটি অংশ ইউএমএনও ও ইসলামিক দল পিএএসের নেতাদের সঙ্গে বৈঠক করেছে এবং তারা প্রধানমন্ত্রী হিসেবে পুরো পাঁচ বছর দায়িত্ব পালনের জন্য মাহাথিরকে সমর্থন দিতে পারেনÑ এমন সম্ভাবনা আছে বলে জানিয়েছে রয়টার্স। দুর্নীতির অভিযোগের মধ্যে ২০১৮ সালে ক্ষমতাচ্যুত হয়েছিল ইউএমএনও।

বর্তমানে ৯৪ বছর বয়সি মাহাথির ও ৭২ বছর বয়সি আনোয়ার কয়েক দশক ধরে মালয়েশিয়ার রাজনীতি নিয়ন্ত্রণ করে আসছেন। এই দুই প্রভাবশালী নেতার জোট ২০১৮ সালের নির্বাচনে জয়ী সরকার গঠন করে। মাহাথির দুই বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার পর ২০২০ সালে আনোয়ারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন এমন প্রতিশ্রুতির ভিত্তিতে তাদের জোট গঠিত হয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close