নিজস্ব প্রতিবেদক

  ০১ ফেব্রুয়ারি, ২০২০

ইভিএম

‘শূন্য গণনা’ দেখিয়ে শুরু হবে

শূন্য গণনার প্রমাণ দেখিয়ে প্রত্যেক কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম। গতকাল শুক্রবার দুপুরে রাজধানীর রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে ইভিএম সামগ্রী বিতরণ কার্যক্রম পরিদর্শনে এসে এ তথ্য জানান তিনি। এর আগে সকাল ১০টা থেকে বিভিন্ন কেন্দ্রে ইভিএমসহ নির্বাচন পরিচালনা সামগ্রী পাঠানোর কাজ শুরু হয়।

নিয়ম অনুসারে ব্যালট বাক্স খালি দেখিয়ে ভোট শুরু করা হয়, কিন্তু ইভিএম সিস্টেমে ব্যালট বাক্স নেই, তাই খালি বাক্স দেখানোরও সুযোগ নেই। এজন্য ঢাকার দুই সিটি করপোরেশনের ভোট শুরুর আধাঘণ্টা আগে ইভিএমের ক্ষেত্রে শূন্য ভোট গণনার কাগজ প্রিন্ট করা হবে, বলেন উত্তর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার মো. আবুল কাসেম।

তিনি বলেন, আমরা শতভাগ প্রস্তুত। সকাল থেকেই কেন্দ্রে মালামাল নিয়ে যাওয়া হচ্ছে। উত্তরে একটি ঘটনা ছাড়া কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। উত্তরের কেন্দ্রগুলোতে ১৫ হাজার ৭০০টি ইভিএম মেশিন পাঠানো হয়েছে। এখানে বুথের সংখ্যা ৭ হাজার ৮৫০টি। প্রতিটি বুথে দুটি করে ইভিএম থাকবে।

উত্তরের ১ হাজার ৩১৮ কেন্দ্রের মধ্যে ৮৭৬টি গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, আমরা ঝুঁকিপূর্ণ কেন্দ্র বলি না, আমরা বলি গুরুত্বপূর্ণ কেন্দ্র। উত্তরে মোট কেন্দ্র হলো ১ হাজার ৩১৮টি। এর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্র ৮৭৬টি। সাধারণ কেন্দ্র ৪৪২টি।

তিনি জানান, দুই ধরনের কেন্দ্রের মধ্যে কিন্তু খুব বেশি পার্থক্য নেই। সাধারণ কেন্দ্রে ১৬ জন নিরাপত্তারক্ষী থাকবেন আর গুরুত্বপূর্ণ কেন্দ্রে থাকবেন ১৮ জন। এছাড়া র‌্যাব, বিজিবি, নির্বাহী, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আছেন। আমরা ঢাকা শহরকে নিরাপত্তার চাদরে জড়িয়ে ফেলেছি। আমাদের ভোটাররা উৎসবমুখর পরিবেশে এসে ভোট দেবেন।

তিনি আরো বলেন, এবারই প্রথম সম্পূর্ণ ইভিএমে নির্বাচন হচ্ছে। আমি অনুরোধ করব, সবাই যেন ভোট দিতে আসেন। নির্বাচন হচ্ছে গণতন্ত্রের উৎসব। এই উৎসব আমরা কিছুতেই মলিন হতে দেব না। শুধু প্রিসাইডিং অফিসার এবং কেন্দ্রের দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন বলেও জানান উত্তর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার মো. আবুল কাসেম।

ভোট শুরুর প্রসঙ্গে মো. আবুল কাসেম বলেন, ভোট শুরুর আধাঘণ্টা আগে ইভিএম থেকে ভোটের কাউন্ট প্রিন্ট করে দেখানো হবে। তারপর যথাসময়ে ভোটগ্রহণ শুরু হবে।

অন্যদিকে খিলগাঁও মডেল বিশ্ববিদ্যালয় কলেজে সরঞ্জাম বিতরণ কার্যক্রম পরিদর্শনে আসেন দক্ষিণ সিটির রিটার্নিং অফিসার আবদুল বাতেন। এ সময় তিনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৭২১টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে বলেন, এসব কেন্দ্র বিশেষ নজরদারিতে থাকবে।

আবদুল বাতেন বলেন, কোনো পোলিং এজেন্ট যিনি ভোটকেন্দ্রের দায়িত্বে থাকবেন তার প্রার্থীর পক্ষে যে এজেন্ট থাকবে তারা কোনো ধরনের মোবাইল ফোন কেন্দ্রে আনবেন না। এটা আইনের বিধান।

এবারের নির্বাচনে প্রথমবারের মতো সব ভোটকেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হবে। উত্তর সিটিতে মোট ভোটার সংখ্যা ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন।। দক্ষিণে মোট ভোটার সংখ্যা ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close