শ্রেষ্ঠত্বের মুকুট ধরে রাখল ফিলিস্তিন

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২০, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

ফিফা র‌্যাংকিংয়ে ফিলিস্তিনের অবস্থান ১০৬, বুরুন্ডির ১৫১। ৪৫ ধাপ এগিয়ে থাকা ফিলিস্তিনই স্বাভাবিকভাবে ফাইনালে ফেভারিট ছিল। সেই তকমা নিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের ট্রফিও জিতে নিল আসরের বর্তমান চ্যাম্পিয়নরা। শিরোপা নির্ধারণী ম্যাচে প্রতিপক্ষ বুরুন্ডিকে উড়িয়ে দিল ৩-১ গোলে। ফিলিস্তিনই প্রথম দল যারা বঙ্গবন্ধু গোল্ডকাপের শিরোপা ধরে রাখার ইতিহাস গড়ল। অজেয় থেকেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে আয়োজিত এ আসরের টানা দুটি ট্রফি জয়ের কীর্তি গড়ল তারা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গতকাল জয়ের পণ করেই ফাইনাল খেলতে নেমেছিল ফিলিস্তিন। শুরু থেকেই আফ্রিকান প্রতিপক্ষ বুরুন্ডিকে চেপে ধরে তারা। একের পর এক আক্রমণ চালাতে থাকে। তার ফলও হাতেনাতে পেয়ে যায় তারা। ম্যাচের তৃতীয় মিনিটেই ফিলিস্তিনকে এগিয়ে দেন সালেম খালেদ। মোহামেদ দারউইসের আড়াআড়ি পাস থেকে প্লেসিং শটে জাল খুঁজে নেন তিনি।

ব্যবধান দ্বিগুণ করতেও খুব বেশি সময় নেয়নি ফিলিস্তিন। দশম মিনিটে গতবারের চ্যাম্পিয়নদের দ্বিতীয় গোল এনে দেন সামেহ মারাবা। ২৬ মিনিটে লেথ খারৌবের গোলে ব্যবধান গিয়ে দাঁড়ায় ৩-০ তে। খালেদের শট পোস্টে লেগে ফেরার পর খারৌব ফিরতি শটে লক্ষ্যভেদ করেন।

বিরতির পর আসরে চমক দেখানো বুরুন্ডির হয়ে একটি গোল শোধ করেন এনডিকুমানা আসমান। ফিলিস্তিনের এক ডিফেন্ডারের গায়ে বল লেগে আক্রমণ প্রতিহত হওয়ার পর আসমান নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন। বাংলাদেশকে ৩-০ গোলে উড়িয়ে ফাইনালে উঠে আসা দলটি তখন ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিল। কিন্তু তাদের সে সম্ভাবনা নসাৎ করে দেয় ফিলিস্তিনের জমাট ডিফেন্স।

এর আগে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন ফিলিস্তিন শেষ চারে ওঠে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে সমান ২-০ গোলে হারিয়ে। আর সেমিফাইনালে সেশেলসকে ১-০ গোলে ধরাশায়ী করে ফাইনালে নাম লেখায় তারা। আর দুটি হ্যাটট্রিকসহ সাত গোল করে সর্বোচ্চ গোলদাতা এবং টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বুরুন্ডির স্ট্রাইকার শিমিরিমানা জসপিন।

 

 

"