নিজস্ব প্রতিবেদক

  ১৯ জানুয়ারি, ২০২০

পেছাল সিটি নির্বাচন ভোট ১ ফেব্রুয়ারি

এসএসসি পরীক্ষা শুরু ৩ ফেব্রুয়ারি

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ দুই দিন পেছানো হয়েছে। পরিবর্তিত তারিখ অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গতকাল শনিবার রাতে জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (ইসি)। এদিকে এসএসসি ও সমমানের পরীক্ষাও পেছানো হয়েছে। ৩ ফেব্রুয়ারি এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিকে আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি জানান, নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তের পর সরস্বতী পূজার কারণে নির্বাচন পেছানোর দাবিতে করা আন্দোলন প্রত্যাহার করেন শিক্ষার্থীরা। নির্বাচন নিয়ে জটিলতা দেখা দেওয়ায় গতকাল বিকাল ৪টায় নির্বাচন ভবনে এ বৈঠক শুরু হয়। বৈঠক শেষে সাংবাদিকদের জানানো হয়, ৩০ জানুয়ারি ভোটের দিন হিন্দু ধর্মাবলম্বীদের সরস্বতী পূজার কারণে নির্বাচনের তারিখ দুই দিন পেছানো হয়েছে। পরিবর্তিত তারিখ অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। বৈঠকে অন্য নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন। এর আগে নির্বাচন কমিশনারদের ফোন করে বৈঠকে আসার জন্য বলা হয়। এ ছাড়া বৈঠকে ঢাকা উত্তর ও দক্ষিণের দুই রিটার্নিং কর্মকর্তাকেও আসতে বলা হয়।

ঢাকার দুই সিটি করপোরেশনের ভোট গ্রহণের জন্য ৩০ জানুয়ারি নির্ধারণ করে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। কিন্তু ভোটের দিন হিন্দু ধর্মাবলম্বীদের সরস্বতী পূজার কারণে নির্বাচন পেছানোর দাবিতে আন্দোলন শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ৩০ জানুয়ারি নির্বাচন স্থগিত চাওয়ার পাশাপাশি ভোটগ্রহণের জন্য নতুন তারিখ নির্ধারণ করার জন্য আদালতে রিট করা হয়। গত ১৪ জানুয়ারি ভোটের দিন পরিবর্তনের নির্দেশনা চেয়ে করা রিট সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট। পরে রিট খারিজের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়। এসএসসি ও সমমানের পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত হয়েছে। পরিবর্তিত সময় অনুযায়ী এখন এই পরীক্ষা শুরু হবে ৩ ফেব্রুয়ারি। পূর্ব ঘোষণা অনুযায়ী এই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ ফেব্রুয়ারি। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ দফতর থেকে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে নির্বাচনের তারিখ পরিবর্তন করার আন্দোলনের কর্মসূচি দেয় বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ। গতকাল শনিবার সকালে রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচির ঘোষণা করা হয়। ৩০ জানুয়ারি সরস্বতী পূজার দিনে অনুষ্ঠিতব্য ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে এ সংবাদ সম্মেলন করে সংগঠনটি। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত। ৩০ জানুয়ারি সরস্বতী পূজার দিনে ধার্যকৃত ঢাকা সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবি জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিমন্ডলীর সদস্য কাজল দেবনাথ, বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক সুনন্দপ্রিয় ভিক্ষু, বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সহসভাপতি বাসুদেব ধর প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close