খুলনা ব্যুরো

  ১৪ ডিসেম্বর, ২০১৯

খুলনায় শ্রম প্রতিমন্ত্রী ও অনশনরত শ্রমিক নেতাদের বৈঠক

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে গতকাল শুক্রবার সহকর্মীর কফিন সামনে নিয়েই শুরু হয় খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের চতুর্থ দিনের আমরণ অনশন কর্মসূচি। পরে সকাল ১০টায় প্লাটিনাম জুট মিলের সামনে নিহত শ্রমিক আবদুস সাত্তারের জানাজা হয়। জানাজা শেষে তার গ্রামের বাড়ি পটুয়াখালীতে লাশ পাঠানো হয়েছে। এদিকে রাত সাড়ে ৮টায় শ্রমপ্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ানের সঙ্গে সিবিএ ও নন-সিবিএ নেতাদের সঙ্গে বৈঠক শুরু হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত বৈঠক চলছিল। এ ছাড়া রাজশাহীসহ দেশের সব পাটকলের শ্রমিকরা এ অনশনে অংশ নিয়েছেন।

চতুর্থ দিনের আমরণ অনশনে খুলনায় গতকাল পর্যন্ত দুই শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। এদের মধ্যে গুরুতর অসুস্থদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া অনশনস্থলে অসুস্থ শ্রমিকদের স্যালাইন দিয়ে রাখা হয়েছে। খুলনার খালিশপুর শিল্পাঞ্চলে শ্রমিকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

এদিকে, প্লাটিনাম জুবিলি জুটমিলের তাঁত বিভাগের মৃত শ্রমিক আবদুস সাত্তারের জানাজা শেষে খুলনা বিভাগীয় শ্রম কর্মকর্তা মিজানুর রহমান তার পরিবারের কাছে নগদ ৫০ হাজার টাকা হস্তান্তর করেন। গত বৃহস্পতিবার সকাল ১০টায় আমরণ অনশন পালনরত আবদুস সাত্তার অসুস্থ হয়ে পড়েন। তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে সন্ধ্যা পৌনে ৬টায় চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

অনশনরত শ্রমিকরা ক্ষুব্ধ কণ্ঠে বলেন, এবার আর কোনো প্রতিশ্রুতি নয়, মজুরি কমিশন না নিয়ে আমরা আমরণ অনশন কর্মসূচি থেকে উঠব না। এদিকে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের নেতৃত্বে গতকাল খুলনা বিভাগীয় শ্রম দফতরে রাত সাড়ে ৮টায় সিবিএ ও নন-সিবিএ নেতাদের এক বৈঠক শুরু হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত বৈঠক চলছিল।

শ্রমিকদের আন্দোলন সম্পর্কে মন্নুজান সুফিয়ান সাংবাদিকদের বলেন, শ্রমিকদের মজুরি কমিশনের বিষয়ে আগামী ১৫ ডিসেম্বর বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আহ্বানে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক ডাকা হয়েছে। সেখানে সমস্যা সমাধানের জন্য আলোচনা হবে। আশা করি, সেখানে মজুরি কমিশনের বিষয়টি সমাধান হয়ে যাবে। সমাধান না হলে তিনি আগে যেমন শ্রমিকদের পাশে ছিলেন, এখনো থাকবেন বলে জানান।

রাজশাহী ব্যুরো : রাজশাহী পাটকল শ্রমিকরা আন্দোলনের চতুর্থ দিন গতকালও অনশন কর্মসূচি অব্যাহত রেখেছেন। গত মঙ্গলবার থেকে রাজশাহী মহানগরীর কাটাখালি এলাকায় রাষ্ট্রায়ত্ত এই পাটকলের সামনে কাঁথা-বালিশ নিয়ে আমরণ অনশন শুরু করেছেন তারা। শীতের তীব্রতা উপেক্ষা করে সামিয়ানা টানিয়েই শ্রমিকরা সেখানে রাত্রী যাপন করছেন। গত বৃহস্পতিবার অসুস্থ হয়ে পড়েন আটজন শ্রমিক। যাদের মধ্যে দুজনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close