‘অসমাপ্ত আত্মজীবনী’ শাবির পাঠ্যসূচিতে

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ০০:০০

শাবি সংবাদদাতা

দেশে প্রথমবারের মতো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের পাঠ্যসূচিতে পড়ানো হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’। ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম তারিখ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত আয়োজিত ‘মুজিববর্ষ’ উপলক্ষে এ ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ক্যাপ্টেন ড. মো. আশরাফুল করিম।

তিনি বলেন, শাবির বাংলা বিভাগের ২য় বর্ষের ২য় সেমিস্টারের শিক্ষার্থীদের (কোর্স নম্বর বিএনজি-২২৬) এবং ‘আত্মজৈবনিক রচনা’ কোর্স শিরোনামে আত্মজীবনীটি পড়ানো হবে। বঙ্গবন্ধুর আদর্শকে নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে মুজিববর্ষকে সামনে রেখে আমাদের এ উদ্যোগ।

তিনি আরও বলেন, বাংলাদেশে কোনো পাবলিক কিংবা বেসরকারী বিশ্ববিদ্যালয়ে সহায়ক কিংবা রেফারেন্স বই হিসেবে ‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়ানো হতে পারে। কিন্তু পাঠ্যসূচি হিসেবে ‘অসমাপ্ত আত্মজীবনী’ অন্তর্ভুক্তের ক্ষেত্রে শাবিই প্রথম।

শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। নতুন প্রজন্ম যাতে বঙ্গবন্ধুকে বেশি বেশি চর্চা করে তার আদর্শে অনুপ্রাণিত হয়ে বেড়ে ওঠে; এজন্য আমাদের এ উদ্যোগ।

 

"