‘দেশে শিশুমৃত্যুর ১০ শতাংশ ভেজাল খাদ্যে’

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৯, ০০:০০

নারায়ণগঞ্জ প্রতিনিধি

দেশে প্রতি বছর যত শিশু মারা যায় তার ১০ শতাংশের কারণ ভেজাল ও বিষাক্ত খাদ্য বলে জানিয়েছেন অতিরিক্ত সচিব ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান। তিনি জানান, ভেজাল খাদ্য বিক্রির জন্য সর্বনিম্ন এক বছর এবং সর্বোচ্চ পাঁচ বছর কারাবাসের আইন রয়েছে।

গতকাল মঙ্গলবার নারায়ণগঞ্জ সদরে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে সারওয়ার জাহান এসব কথা বলেন। খাদ্য নিরাপদ আইন-২০১৩ বাস্তবায়নে গণসচেতনতার লক্ষ্যে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সঙ্গে যৌথ উদ্যোগে এ কর্মশালার আয়োজন করে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন। সদর উপজেলা প্রশাসন এতে সহযোগিতা করে। সৈয়দা সারওয়ার জাহান বলেন, বর্তমানে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের জনবলের অভাবে ভেজাল খাদ্যবিরোধী অভিযান চালানো সম্ভব হচ্ছে না। যে কারণে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটদের সহায়তায় এ অভিযান পরিচালিত হচ্ছে। এ বছরই নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ১০৬ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগ করা হবে।

সারওয়ার জাহান বলেন, জনবল নিয়োগ প্রক্রিয়া শেষ হলেই প্রতি জেলায় অফিস নিয়ে ভেজাল প্রতিরোধে ব্যবস্থা নেওয়া হবে। আগামী জানুয়ারি থেকে প্রতিটি জেলায় জনবল নিয়োগ করে অভিযান চালানো হবে। তিনি জানান, ভেজাল খাদ্য বিক্রির জন্য সর্বনিম্ন এক বছর এবং সর্বোচ্চ পাঁচ বছর শাস্তি রেখে আইন প্রণয়ন করা হয়েছে।

সদর উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জসিম উদ্দিন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য রেজাউল করীম, নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক, উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ। কর্মশালায় ব্যবসায়ী, প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, সাংবাদিকসহ বিভিন্ন দফতরের মোট ৬০ জন প্রতিনিধি অংশ নেন।

"