নিজস্ব প্রতিবেদক

  ১০ নভেম্বর, ২০১৯

পরিস্থিতি মোকাবিলায় তৈরি স্থানীয় সরকার বিভাগ

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর সম্ভাব্য প্রভাব মোকাবিলায় প্রস্তুত স্থানীয় সরকার বিভাগ। আগাম প্রস্তুতি হিসেবে ১৩টি উপকূলীয় জেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের (জেলা পরিষদ, পৌরসভা, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ) সব কর্মকর্তা-কর্মচারীর গতকাল শনিবার এবং আজ রোববারের ছুটি (সাপ্তাহিক ও সরকারি) বাতিলসহ কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয় সরকার বিভাগের এক আদেশে ওই নির্দেশনা দেওয়া হয়।

জেলাগুলো হলোÑ সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, ভোলা, বরগুনা, পিরোজপুর, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, খুলনা, চাঁদপুর, কক্সবাজার ও চট্টগ্রাম।

এক পৃথক আদেশে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরে একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলাসহ মাঠপর্যায়ের সব কর্মকর্তা-কর্মচারীকে স্থানীয় প্রশাসনের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করে যথাযথ কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে। প্রয়োজনে ঘূর্ণিঝড়-পরবর্তী রাস্তা-ঘাট-কালভার্ট সংস্কার/মেরামতপূর্বক সচল রাখার কার্যকর ব্যবস্থার নির্দেশ দেওয়া হয়েছে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরকে উপদ্রুত এলাকা ও আশ্রয়কেন্দ্রে পর্যাপ্ত বিশুদ্ধ পানীয়জলের সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে। তা ছাড়া দুর্গত এলাকায় সব স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনসহ জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সঙ্গে সমন্বয় করে কার্যকর পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close