নিজস্ব প্রতিবেদক

  ২৩ অক্টোবর, ২০১৯

নিরাপদ সড়ক দিবস

‘জীবনের আগে জীবিকা নয়’

জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়Ñ সেøাগানে সারা দেশে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা সচেতনতামূলক লিফলেট বিতরণ, সমাবেশ ও চালকদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়। ঢাকায় বর্ণাঢ্য শোভাযাত্রা হয়েছে। মানিক মিয়া অ্যাভিনিউয়ে এ শোভাযাত্রার আয়োজন করা হয়। সকাল সাড়ে ৭টার দিকে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজার মানিক মিয়া অ্যাভিনিউয়ে এই র‌্যালিতে অংশ নেয় বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। এ সময় নিরাপদ সড়কের দাবিতে নানা সেøাগান দেন অংশগ্রহণকারীরা। খামারবাড়ি ঘুরে জাতীয় সংসদ ভবনে শেষ হয় র‌্যালি। আর সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শামসুন্নাহার হলের সামনে চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মুনীরের ভাস্কর্যে শ্রদ্ধা জানায় জাগো বাংলাদেশ পেসেঞ্জার ওয়েলফেয়ার কাউন্সিল। পরে সেখানে সংগঠনটি সমাবেশের আয়োজন করে।

সমাবেশে বক্তরা বলেন, সড়ক দুর্ঘটনায় নিহত হন দেশের বহু মানুষ। দেশে নিরাপদ সড়ক দিবস থাকলেও সড়ক দুর্ঘটনায় নিহতদের শ্রদ্ধা জানানোর জন্য কোনো স্তম্ভ নেই। ২০১১ সালে ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওরে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছিলেন তারেক মাসুদ ও মুনির চৌধুরী। ঢাবি এলাকায় তাদের স্মৃতিস্তম্ভ থাকায় সড়ক দুর্ঘটনায় সব নিহতের স্মরণে আমরা এখানে শ্রদ্ধা নিবেদন করছি। প্রতি বছর দল-মত-নির্বিশেষে এ স্থানে সবাই শ্রদ্ধা জানাতে আসবেন বলেও সমাবেশে আহ্বান জানানো হয়। সড়ক দুর্ঘটনা রোধে এবং সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকারের প্রয়োজনীয় পদক্ষেপ কামনা করেন বক্তারা।

সংগঠনের আহ্বায়ক মো. মোস্তফার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জাগো বাংলাদেশের সভাপতি সাংবাদিক ফরিদ খান, মহাসচিব মো. বাহারানে সুলতান বাহার, ভোলা নাগরিক ঐক্য ফোরামের সভাপতি সৈয়দ শাহ আলম প্রমুখ। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানেও নানা ধরনের অনুষ্ঠান হয়েছে। এসব অনুষ্ঠানে সড়কে যানবাহনের অতিরিক্ত গতি, ওভারটেকিং, ওভারলোড, চলন্ত গাড়িতে চালকের মোবাইল ফোন ব্যবহার, ট্রাফিক আইন অমান্য করা।

উত্তরায় নিরাপদ সড়ক দিবস পালিত ঃ জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলেক্ষ নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশে তৃতীয় বারের মতো দিবসটি পালিত হচ্ছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে উত্তরাতে এ দিবসটি পালন করে উত্তরা বিআরটিএর সহকারী পরিচালক মো.শহিদুল আজমের নেতৃত্বে। এসময় উওরায় হাউজ বিল্ডিং ও এয়ারপোর্টে র‌্যালি বের করা হয়। এবারে দিবসটির মুল প্রতিপাদ্য হচ্ছে ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’ এ সময় ট্রাফিক পুলিশের পক্ষ থেকে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পথচারি ও যাত্রীদের মাঝে লিফলেট বিতিরন করতে দেখা গেছে। র‌্যালিতে ট্রাফিক ও বিআরটিএর লোকজনের বাইরে সাধারণ জনগনকেও সাদা গেঞ্জি গায়ে অংশ নিতে দেখা গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close