আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ অক্টোবর, ২০১৯

চুক্তিহীন বিচ্ছেদ

ইইউ-ব্রিটেন সমঝোতা

দীর্ঘ টানাপড়েন আর অনিশ্চয়তার পর চুক্তিহীন বিচ্ছেদ বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে একটি সমঝোতায় পৌঁছাল যুক্তরাজ্য। গতকাল বৃহস্পতিবার ব্রাসেলসে ইউরোপীয় নেতাদের এক বৈঠকের আগে দুই পক্ষের প্রতিনিধিরা চুক্তির বিষয়ে সমঝোতায় পৌঁছান। খবরে বলা হয়, দুই পক্ষের প্রতিনিধিরা এখন ওই আইনি দিকগুলো নিয়ে কাজ করছেন। তবে চূড়ান্ত চুক্তি হওয়ার আগে তাতে ব্রিটিশ পার্লামেন্ট ও ইউরোপীয় পার্লামেন্টের অনুমোদন নিতে হবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক টুইটে সেই ঘোষণা দিয়ে বলেন, দারুণ একটা সমঝোতায় আমরা পৌঁছেছি, পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণও ফিরেছে। ৩১ অক্টোবরে প্রক্রিয়ামাফিক চুক্তিহীন বিচ্ছেদের পথ সুগম করতে আজ শনিবারই ব্রিটিশ পার্লামেন্টের বিশেষ অধিবেশনে চুক্তির বিষয়ে অনুমোদন পাওয়ার আশা করছেন জনসন।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদে জাঙ্কার এক চিঠিতে বলেছেন, ইইউ’র ২৭ সদস্যরাষ্ট্রকে চুক্তিতে অনুমোদন দেওয়ার সুপারিশ করবেন তিনি। কারণ তিনি বলেন, চুক্তিহীন বিচ্ছেদের সময় এখনই। তবে উত্তর আয়ারল্যান্ডের ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি) নতুন ব্রেক্সিট চুক্তি সমর্থন করবে না বলে জানিয়েছেন বিবিসি’র রাজনীতিবিষয়ক প্রধান সংবাদদাতা ভিকি ইয়াং।

তিনি বলেন, ঊর্ধ্বতন ডিইউপি এমপিরা ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে চুক্তি নিয়ে আলোচনার জন্য বৈঠক করেছেন। কিন্তু এর পক্ষে তারা ভোট দেবেন না।

বিরোধীদল লেবার পার্টির নেতা বলেছেন, আগের প্রধানমন্ত্রী থেরেসা মে যে ব্রেক্সিট চুক্তি করেছিলেন নতুন চুক্তি তার চেয়েও বেশি খারাপ। ফলে এমপিদের এটি প্রত্যাখ্যান করা উচিত। তবে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জাঙ্কার বলছেন নতুন চুক্তি সুষ্ঠু এবং ভারসাম্যপূর্ণ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close