সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন ওলগা-পিটার

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করেছে সুইডিশ একাডেমি। চলতি বছরের সাহিত্যে নোবেল পেয়েছেন অস্ট্রিয়ান লেখক পিটার হ্যান্ডকে। এছাড়া গত বছরের (২০১৮ সালের) স্থগিত থাকা নোবেল সাহিত্য পুরস্কার পেয়েছেন পোলিশ লেখক ওলগা টোকারজুক। সুইডিশ একাডেমি গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকাল ৫টায় এই দুই বিজয়ীর নাম ঘোষণা করে। ১৯০১ সাল থেকে সাহিত্যে সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার দিয়ে আসছে সুইডিশ একাডেমি। উভয় বিজয়ী পুরস্কারের অর্থমূল্য হিসেবে ৮০ লাখ করে ক্রোনার পাবেন।

সাহিত্যে নোবেল জয়ী পোলিশ লেখক ওলগা টোকারজুক গত বছর সাহিত্যের আরেক মর্যাদাপূর্ণ পুরস্কার ম্যাক বুকার জিতেছিলেন। পোল্যান্ডের ৫৭ বছর বয়সি ওলগা দেশটির বর্তমান প্রজন্মের ঔপন্যাসিকদের মধ্যে প্রথম সারির একজন।

সুইডিশ একাডেমি থেকে পদত্যাগ করা ছয় সদস্যের একজন কবি ক্যাটরিনা ফ্রসটেনসনের স্বামী ফরাসি আলোকচিত্রী জাঁ ক্লোদ অ্যারানাল্টের বিরুদ্ধে একাডেমির কর্মকর্তা, সদস্যদের আত্মীয়সহ একাধিক জনকে যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগ ওঠায় গতবারের সাহিত্যের নোবেল স্থগিত করা হয়। যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগে সমালোচনার মুখে পড়ে সুইডিশ একাডেমি গত বছরের ৪ মে ঘোষণা দেয়, আগামী বছর ২০১৮ ও ২০১৯ সালের দুটি পুরস্কার একসঙ্গে দেওয়া হবে। ১৯০১ সালে নোবেল পুরস্কার চালুর পর থেকে এ পুরস্কার ঘিরে এটাই সবচেয়ে বড় কেলেঙ্কারি।

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে এ দুই সাহিত্যিকের হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে নোবেল পুরস্কারের ৮০ লাখ ক্রোনার। এর আগে ২০১৭ সালে জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো সাহিত্যে নোবেল পুরস্কার পান।

 

"