ফের ঢাকা মাতাতে আসছেন মেসি!

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৯, ০০:০০

সাহিদ রহমান অরিন

২০১১ সালে ঢাকায় আন্তর্জাতিক প্রীতি ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে খেলে গেছেন লিওনেল মেসি। তার সেই ফুটবলশৈলী আজও চোখে লেগে আছে বঙ্গবন্ধু স্টেডিয়ামে খেলা দেখতে আসা হাজার-হাজার ভক্তের। এরপর কেটে গেছে আটটি বসন্ত। সময়ের পরিক্রমায় মেসি হয়েছেন আরো পরিণত, নিজেকে নিয়ে গেছেন সাফল্যের চূড়ায়। একই সঙ্গে পৌঁছে গেছেন জনপ্রিয়তার তুঙ্গে।

তবে এরপর আসি-আসি করেও বাংলার মাটিতে আর পা পড়েনি মেসির।

ঢাকার ময়দানে আর্জেন্টাইন মেগাস্টারের পা আবার কবে পড়বে কিংবা খুদে জাদুকরের পায়ের জাদু আদৌ আর এ দেশে দেখা যাবে কি নাÑ এই প্রশ্নে খোদ বাংলাদেশি মেসিভক্তরাও যখন দ্বিধান্বিত, তখন আর্জেন্টিনারই প্রতিবেশী প্যারাগুয়ে থেকে উড়ে এলো সাড়া জাগানিয়া খবর।

আগামী মাসে ঢাকায় আর্জেন্টিনার বিপক্ষে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে প্যারাগুয়ে। নিজেদের অফিশিয়াল টুইটার পেজে বিষয়টি নিশ্চিত করেছে প্যারাগুয়ে ফুটবল অ্যাসোসিয়েশন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনও (বাফুফে) বলছে ম্যাচটি আয়োজনের জোরালো সম্ভাবনার কথা।

কোপা আমেরিকায় বিতর্কিত মন্তব্য করে এ মুহূর্তে দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ সংস্থা কনমেবলের দেওয়া নিষেধাজ্ঞার শাস্তি ভোগ করছেন মেসি। তবে প্যারাগুয়ের বিপক্ষে ওই প্রীত ম্যাচের আগেই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে বার্সেলোনার প্রাণভোমরার। সব ঠিকঠাক থাকলে আগামী ১৮ নভেম্বর ঢাকায় প্যারাগুয়েনদের বিরুদ্ধে আর্জেন্টিনাকে নেতৃত্ব দিতে দেখা যাবে মেসিকেই।

শুধু আর্জেন্টিনা নয়, ভেনিজুয়েলার বিপক্ষেও ঢাকায় আরো একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার কথা জানিয়েছে প্যারাগুয়ে। এটি অনুষ্ঠিত হবে আর্জেন্টিনা ম্যাচের দুদিন আগে, ১৫ নভেম্বর। বাফুফে ম্যাচ দুটির কথা নিশ্চিত না করলেও জানিয়েছে জোর সম্ভাবনার কথা।

ঢাকায় আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও ভেনিজুয়েলা জাতীয় দলের সফর সম্পর্কে আলোচনা হয়েছে বলে গণমাধ্যমকে জানান বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, ‘আমরা আনুষ্ঠানিকভাবে দেশগুলোর সঙ্গে আলোচনা করেছি। তারাও আগ্রহী, আমরাও আগ্রহী। তিনটি বিষয় নিয়ে এখনো আমরা কাজ করছি। এর মধ্যে অন্যতম দুটি বিষয় অর্থ ও নিরাপত্তা। আশা করি ১০ দিনের মধ্যেই চূড়ান্ত কিছু বলতে পারব।’

আর্জেন্টিনার বাংলাদেশ সফর মানেই মেসিপ্রেমীদের কৌতূহল তিনি দলের সঙ্গে প্রীতি ম্যাচ খেলতে আসবেন কি না। আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘মুন্দো আলবিসেলেস্তে’ বাংলাদেশের মেসিভক্তদের সুখবরই দিয়েছে। গণমাধ্যমটি বলছে, প্রীতি ম্যাচ খেলতে দলের সঙ্গে বাংলাদেশে আসবেন মেসি। তাই যদি হয়, তাহলে আট বছর পর বাংলার মাটিতে ফের খেলতে দেখা যাবে দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসিকে। ২০১১ সালের সেপ্টেম্বরে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নাইজেরিয়ার বিপক্ষে মেসির নেতৃত্বে প্রীতি ম্যাচ খেলেছিল আর্জেন্টিনা। সে ম্যাচে আর্জেন্টিনা জিতেছিল ৩-১ গোলে।

‘মুন্দো আলবিসেলেস্তে’র প্রতিবেদনে আরো জানানো হয়েছে, চলতি মাসে জার্মানি ও ইকুয়েডরের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। আগামীকাল জার্মানির মুখোমুখি হবে তারা। এ দুটি ম্যাচ খেলে এশিয়া মহাদেশ সফরে আসবে ১৯৭৮ ও ১৯৮৬-এর বিশ্ব চ্যাম্পিয়নরা। ১৫ নভেম্বর সৌদি আরবে ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে লিওনেল স্কালোনির দল। আন্তর্জাতিক অঙ্গনে তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে এ ম্যাচ দিয়ে মেসি জাতীয় দলে ফিরবেন বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি। এরপর সৌদি আরব থেকে ঢাকায় পা রাখবে আর্জেন্টিনা দল।

তবে প্যারাগুয়ের পর ভেনিজুয়েলা ফুটবল ফেডারেশনও (এফভিএফ) ঢাকায় প্রীতি ম্যাচ খেলার বিষয়টি নিশ্চিত করলেও আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) পক্ষ থেকে এ নিয়ে এখনো কিছু জানানো হয়নি।

 

"