শুভ বিজয়া দশমী আজ

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

আজ ঢাক-কাঁসরের বাদ্য-বাজনা, রাত্রি উজ্জ্বল করা আরতি ও পূজারি-ভক্তদের পূজা-অর্চনায় থাকবে কেবলই মা দুর্গার বিদায়ের আয়োজন। কারণ আজ মঙ্গলবার শুভ বিজয়া দশমী। গত পাঁচ দিন নানা উদযাপন শেষে সব পূজামণ্ডপেই এখন বিষাদের ছায়া।

গতকাল মহানবমী পালনের পর আজ বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবের।

রাজধানীসহ সারা দেশে গত পাঁচ দিন ধরেই চলছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গোৎসব। যার শেষ হবে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে। মর্ত্যলোক ছেড়ে বিদায় নেবেন মা। অশ্রুসজল চোখে হিন্দু সম্প্রদায়ের মানুষ বিসর্জন দেবেন প্রতিমা। সেই সঙ্গে সাঙ্গ হবে পাঁচ দিনের সার্বজনীন মিলন মেলা।

এদিকে গতকাল ছিল শারদীয় দুর্গোৎসবের মহানবমী। দিনটির প্রধান আকর্ষণ ছিল মণ্ডপে মণ্ডপে আরতি প্রতিযোগিতা। সন্ধ্যা ও রাতকে উজ্জ্বল করে ভক্তরা মেতে উঠেছিলেন নানা ঢঙ্গে, আরতি নিবেদনে। সেই সঙ্গে ছিল দিনভর পুরোহিতদের চণ্ডিপাঠ। মণ্ডপে মণ্ডপে ভক্তদের কীর্তন বন্দনা। যথারীতি এ দিনের পূজা শেষে পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও সন্ধ্যায় ভোগ আরতি করা হয়।

মহানবমীর দিনেও রাজধানীসহ সারা দেশের পূজাম-পলোতে মানুষের ঢল নেমেছিল। মণ্ডপে মণ্ডপে মানুষের ভিড় ছিল উপচেপড়া। হাজার হাজার ভক্ত, পূজারি ও দর্শনার্থী ম-পগুলোতে ঘুরে ঘুরে প্রতিমা দর্শন করেছেন।

 

"