প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ সেপ্টেম্বর, ২০১৯

বাংলাদেশের পক্ষে কানাডার রায়

বঙ্গবন্ধুর খুনি নূরের অবস্থান জানা যাবে

কানাডায় পলাতক বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীর তথ্য প্রকাশের ওপর বিধিনিষেধ তুলে নিলেন দেশটির আদালত। এতে তার অবস্থান সম্পর্কে নিশ্চিত হতে বাংলাদেশ হাইকমিশনের আর কোনো বাধা থাকল না। সেইসঙ্গে ঘাতক নূরকে দেশে ফিরিয়ে এনে বিচার করার প্রক্রিয়া আরো ত্বরান্বিত হলো বলে মত মামলার বাদী ও স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের। গত মঙ্গলবার অটোয়ার অন্টারিওর ফেডারেল আদালত ওই রায় দেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি কানাডায় পলাতক নূর চৌধুরীর অবস্থান প্রকাশ করা সংক্রান্ত বিধিনিষেধ তুলে নেওয়ার জন্য বাংলাদেশের একটি আবেদনের পক্ষে রায় দিয়েছেন কানাডার অটোয়ার ফেডারেল আদালত। এতে করে বাংলাদেশ হাইকমিশনের কাছে দেশটির সরকার ঘাতক নূর চৌধুরীর তথ্য প্রকাশে বাধা রইল না। তবে বিবাদী পক্ষের আপিলের পর এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানান মামলা বাদী।

মামলার বাদী আজিজুর রহমান বলেন, যে মামলাটায় আমরা আজকে জয়ী হলাম, এ মামলাটা ছিল এ দেশে একটা আইন আছে, কারো ব্যক্তিগত তথ্য ছড়ানো যাবে না। আমরা সেক্ষেত্রে তার তথ্য প্রকাশের অনুমতি চেয়ে মামলা করেছিলাম। সেই মামলাতেই আমরা আজকে জয়ী হয়েছি।

১৯৯৬ সালে নূর চৌধুরী ও তার স্ত্রী কানাডায় ‘ভিজিটর’ স্ট্যাটাস পান। এরপর থেকে সেখানেই রয়েছে তারা। ঘাতক নূর চৌধুরী দেশটিতে কোথায় আছেন এবং বহিষ্কার ঠেকাতে তার ‘প্রি-রিমুভাল রিস্ক অ্যাসেসমেন্টের’ আবেদন কী পর্যায়ে আছে সে বিষয়ে বাংলাদেশকে কানাডা কোনো তথ্য দিচ্ছে না অভিযোগ করে গত বছর জুনে ‘জুডিশিয়াল রিভিউয়ের’ আবেদন করা হয়। কানাডার আদালতে করা এ আবেদন নিয়ে গত মার্চে শুনানি হয়। এবার দেশটির উচ্চ আদালত রায়ে আবেদনটি মঞ্জুর করে বলেন, কানাডা কর্তৃপক্ষ ও নূর চৌধুরী বাংলাদেশকে তথ্য না দেওয়ার বিষয়ে যেসব যুক্তি তুলে ধরেছে তা গ্রহণযোগ্য নয়। আদালতের এ রায়ে নূর চৌধুরীকে দেশে এনে বিচারের পথ সুগম হলো বলে মনে করছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close