নিজস্ব প্রতিবেদক

  ১৭ সেপ্টেম্বর, ২০১৯

দেশবাসীকে ড. কালাম ‘এক্সিল্যান্স অ্যাওয়ার্ড’ উৎসর্গ

কর্তব্য পালনই আমার মূলমন্ত্র

প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের উন্নয়নে কোনো বাধাই আটকে রাখতে পারে না। ক্ষমতাকে ভোগ হিসেবে নয়, জনকল্যাণে কাজে লাগাতে হবে। জনগণের প্রতি এই কর্তব্য পালনই আমার জীবনের মূলমন্ত্র, যেমনটি ছিল আমার পিতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। গতকাল সোমবার ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিল্যান্স অ্যাওয়ার্ড গ্রহণ করে এ কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী এই অ্যাওয়ার্ড গ্রহণ করেই তা দেশবাসীর উদ্দেশে উৎসর্গ করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে এক অনুষ্ঠানে ড. কালাম স্মৃতি আন্তর্জাতিক অ্যাডভাইজরি কমিটির পক্ষ থেকে ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনালের প্রধান উপদেষ্টা টিপি শ্রীনিবাসন ও সংস্থাটির চেয়ারপারসন দীনা দাস শেখ হাসিনার হাতে এই পুরস্কার তুলে দেন। প্রধানমন্ত্রী পুরস্কার গ্রহণের সময় দেশের জনগণের প্রতি কর্তব্য পালনে তার দায়বদ্ধতার প্রতি প্রশংসার নিদর্শন হিসেবে এই পুরস্কার গ্রহণ করছেন বলে উল্লেখ করেন।

বাংলাদেশ ও ভারতের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক গড়ে তোলার জন্য তার অসামান্য অবদান, জনকল্যাণ বিশেষত নারী ও শিশুদের কল্যাণে বিশেষ অবদান রাখা এবং আন্তর্জাতিক শান্তি ও সহযোগিতার জন্য শেখ হাসিনাকে এ স্বীকৃতি প্রদান করা হয়। ভারতের একাদশ রাষ্ট্রপতি এবং বিশিষ্ট বিজ্ঞানী তামিলনাড়–র সন্তান এ পি জে আবদুল কালামের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে তামিলনাড়– সরকার এই পুরস্কার প্রবর্তন করে।

২০১৫ সালের ২৭ জুলাই এ পি জে আবদুল কালামের মৃত্যুর পর সে বছরই ৩১ জুলাই তামিলনাড়ুর সে সময়কার মুখ্যমন্ত্রী জয়ললিতা ভারতরতœ তার নামে এই পুরস্কার চালুর আনুষ্ঠানিক ঘোষণা দেন।

অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা, আওয়ামী লীগের সিনিয়র নেতা, রাজনীতিবিদ, কবি, সাহিত্যিক, শিল্পী, বুদ্ধিজীবীসহ ভারত ও বাংলাদেশের বিশিষ্ট ব্যক্তি, বিদেশি কূটনীতিক এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close