অক্টোবরে দিল্লিতে হাসিনা-মোদি বৈঠক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

কলকাতা প্রতিনিধি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী অক্টোবরে এক টেবিলে বসবেন। তখন তাদের মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় এবং দক্ষিপূর্ব এশিয়ার নিরাপত্তা ইস্যুতে আলোচনা হবে। এই দুই নেতা নিজ নিজ দেশে নতুন করে সরকার গঠনের পরে এ-ই প্রথম শীর্ষ বৈঠকে বসতে যাচ্ছেন। এ বৈঠক হবে রাজধানী নয়াদিল্লিতে। এতে আসামের এনআরসি নিয়েও কথা হবে দুই নেতার মধ্যে। এখন পর্যন্ত স্থির রয়েছে ৩ অক্টোবর দিল্লি আসছেন শেখ হাসিনা। পরের দিন ইন্ডিয়ান ইকোনমিক সামিটে থাকবেন তিনি। ৫ তারিখ মোদির সঙ্গে বৈঠক সেরে ৬ বা ৭ তারিখ দেশে ফিরবেন তিনি।

বাংলাদেশের সঙ্গে আসন্ন বৈঠকটি ভারতের কাছে যেমন গুরুত্বপূর্ণ তেমনই চ্যালেঞ্জিং। আসামে এনআরসি নিয়ে উৎকণ্ঠা রয়েছে বাংলাদেশের মানুষের। গতমাসে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ঢাকায় এসে এ নিয়ে ঢাকাকে আশ^স্ত করে কথা বলেছেন। প্রধানমন্ত্রী পর্যায়েও বাংলাদেশকে আশ্বস্ত করা হবে যে, এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এতে বাংলাদেশের উদ্বেগের কারণ নেই। এছাড়া জয়শঙ্করের ঢাকা সফরে বাংলাদেশের পক্ষ থেকে ভারতের অবস্থাকে সমর্থন করে জানানো হয়েছিল, জম্মু ও কাশ্মীরের সমস্যা ভারতের নিজের ঘরের সমস্যা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শেখ হাসিনা-নরেন্দ্র মোদির ওই বৈঠকে কাশ্মীর প্রসঙ্গ উঠবে। পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক, পানিচুক্তি, আঞ্চলিক এবং আন্তর্জাতিক নানা বিষয় নিয়ে আলোচনা করবেন দুই দেশের প্রধানমন্ত্রী। এই দুই নেতার ওই বৈঠকে সন্ত্রাসবাদী জঙ্গি সমস্যা নিয়েও গুরুত্বপূর্ণ আলোচনা হবে বলে জানা গেছে।

 

"