জীবন থাকতে বাংলায় এনআরসি নয় : মমতা

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

বেঁচে থাকতে পশ্চিমবঙ্গে এনআরসি বা নাগরিকপঞ্জি করতে দেবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উত্তর কলকাতার সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার রাস্তায় প্রতিবাদী মিছিলের পর জনসভা থেকে কেন্দ্রীয় শাসক দলের বিরুদ্ধে এই বার্তা দিয়েছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো। এনআরসি নিয়ে হুঁশিয়ারি দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এনআরসি চালুর দাবিতে সরব রাজ্য বিজেপির ছোট-বড় নেতারা। তবে পশ্চিমবঙ্গে কোনোভাবেই এনআরসি চালু করতে দেওয়া যাবে না বলে প্রতিবাদী মিছিলে হুশিয়ারি দিয়েছেন মমতা।

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ হুশিয়ারি দিয়েছেন, পশ্চিমবঙ্গে এনআরসি চালু হবেই। দুই কোটি মানুষের নাম বাদ যাবে। দিলীপ ঘোষের পাল্টা জবাব দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, দুই কোটি তো পরের কথা, আগে বাংলার দুজন মানুষের গায়ে হাত দিয়ে দেখাক।

এনআরসির প্রতিবাদে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে তৃণমূল নেত্রী বলেছেন, বাংলায় এনআরসি হবে না। বাংলা কখনো মাথানত করবে না, বাংলাকে হিংসা করে লাভ হবে না। তৃণমূল কংগ্রেস নেত্রী বলেছেন, এই লড়াই অস্তিত্ব রক্ষার লড়াই। কেন স্বাধীন নাগরিক পরাধীন হবে? আরেকবার ভারত ভাগের চেষ্টা করবেন না। তা মেনে নেবে না বাংলা। তিনি বলেছেন, তিনি বেঁচে থাকতে কেউ পশ্চিমবঙ্গে এনআরসি চালু করতে পারবেন না। আগামী চার প্রজন্মেও কেউ এনআরসি চালু করতে পারবে না। মমতার অভিযোগ, বাংলায় বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে ঝগড়া লাগাচ্ছে বিজেপি। বাংলায় এসব বরদাস্ত করা হবে না। ওম শব্দের অর্থ বোঝানোর চেষ্টা করবেন না। আমাদের হিন্দু ধর্ম শেখাতে আসবেন না। আসামের এনআরসি প্রসঙ্গ টেনে তিনি বলেন, পুলিশ দিয়ে আসামকে চুপ করালেও বাংলা থেমে থাকবে না। আগুন নিয়ে খেলবেন না।

"