দাতব্য ট্রাস্ট মামলা

খালেদার জামিন আবেদন ফেরত নিলেন আইনজীবীরা

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন ফেরত নিয়েছেন তার আইনজীবীরা। গতকাল বুধবার বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি এ এস এম আবদুল মোবিনের হাইকোর্ট বেঞ্চে আবেদনটি শুনানির জন্য তোলা হলেও বিচারকরা তাতে সাড়া না দিয়ে আপিল বিভাগে যাওয়ার পরামর্শ দেন। বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক বলেন, ‘যেহেতু এ বিষিয়টি এর আগে হাইকোর্টের একটি জ্যেষ্ঠ বেঞ্চে শুনানি হয়ে সিদ্ধান্ত দিয়েছে। সেহেতু বিষয়টি এখন আপিল বিভাগে নিয়ে যেতে পারেন।’ খালেদার আইনজীবী জয়নুল আবেদীন তখন বলেন, ‘বিষয়টি এর আগে হাইকোর্টের অন্য একটি বেঞ্চে শুনানি হলেও আপনাদের শুনতে কোনো বাধা নেই।’

এরপরও আদালত আবেদনের ওপর শুনানিতে রাজি না হলে খালেদা জিয়ার আইনজীবী বলেন, তাহলে জামিন আবেদনটি আমরা ফেরত (টেক ব্যাক) নিচ্ছি। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশীদ আলম খানও শুনানির প্রস্তুতি নিয়ে আদালতে উপস্থিত থাকলেও তাদের শুনানি করতে হয়নি। দুদকের আইনজীবী পরে বলেন, শুনানির জন্য আমরা প্রস্তুত ছিলাম। অ্যাটর্নি জেনারেলও প্রস্তুত ছিলেন। কিন্তু কোর্ট নিজেই সন্তুষ্ট হতে পরেননি যে, তারা নতুন করে একটা মামলা আবার শুনতে পারবে, যেখানে একবার খারিজ হয়েছে অন মেরিট। হাইকোর্টের খারিজ আদেশের বিরুদ্ধে তারা আপিল বিভাগে যেতে পারেন। সেই একই আবেদন আবার নতুন করে হাইকোর্ট শুনতে পারেন না। এ প্রশ্নে খালেদা জিয়ার আইনজীবীরা রুলসটা দেখাতে ব্যর্থ হয়েছেন। এই আবেদন আবার অন্য কোনো বেঞ্চে তোলা হবে কী না জানতে চাইলে আইনজীবী জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, তারা আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

অপরাধের গুরুত্ব, সংশ্লিষ্ট আইনের সর্বোচ্চ সাজা এবং বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে খালেদাসহ অন্য আসামিদের করা আপিল শুনানির জন্য প্রস্তুতÑ এ তিনটি বিষয় বিবেচনায় নিয়ে গত ৩১ জুলাই বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চ এ মামলায় খালেদা জিয়ার জামিনের আবেদন খারিজ করে রায় দেয়।

"