নিজস্ব প্রতিবেদক

  ১০ সেপ্টেম্বর, ২০১৯

রাজনৈতিক তদবিরে পুলিশে পদোন্নতি না দেওয়ার নির্দেশ

রাজনৈতিক ও প্রশাসনিক কর্মকর্তাদের মাধ্যমে তদবির করে পুলিশ কর্মকর্তাদের পদোন্নতি না দেওয়ার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-৩ শাখার উপসচিব তাহমিনা বেগম এ বিষয়ে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে একটি চিঠি দিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ পুলিশের কয়েকটি ইউনিটের জনবল বৃদ্ধির প্রস্তাব মন্ত্রণালয়ে পৌঁছার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ইউনিটের পুলিশ সদস্য, বিশেষ করে কনস্টেবল, এএসআই এবং ক্ষেত্র বিশেষে এসআইরা সদলবলে বা এককভাবে সংশ্লিষ্ট শাখা কর্মকর্তা এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে এসে উপস্থিত হন। বিভিন্ন সময়ে তারা বিভিন্ন দফতর থেকে, রাজনৈতিক এবং প্রশাসনিক কর্মকর্তাদের মাধ্যমে অনুরোধ বা তদবির করে থাকেন। এগুলো অফিসের কাজের পরিবেশ এবং শৃঙ্খলা বিঘিœত করে।

চিঠিতে আরো বলা হয়, পদ সৃজনের বিষয়টি জনস্বার্থের সঙ্গে জড়িত। জনস্বার্থে নিরাপত্তা শান্তিশৃঙ্খলা রক্ষার প্রয়োজনীয়তার নিরিখে পদসৃজন করা হয়ে থাকে। পদোন্নতির সুযোগ সৃষ্টি হলে অথবা স্বাভাবিক প্রক্রিয়া পদ থেকে পদোন্নতি হলে সমগ্র পুলিশ বাহিনী থেকে একযোগে পদোন্নতি হওয়া বাঞ্ছনীয় এবং আইনসম্মত। পদোন্নতি কখনো ইউনিটভিত্তিক নয় সমগ্র পুলিশ বাহিনীতে সব ইউনিটের পদোন্নতির সম্ভাবনা ন্যায়বিচারক কর্মস্পৃহা বৃদ্ধির জন্য জরুরি।

এমতাবস্থায় বাংলাদেশ পুলিশের সব ইউনিটের নতুন পদ সৃষ্টি বা শূন্য পদজনিত কারণে উচ্চতর পদে কোনো পদোন্নতি প্রদানের ক্ষেত্রে যোগ্যতার ভিত্তিতে সব ইউনিট ও জেলায় নীতিমালা প্রক্রিয়া বাস্তবায়ন জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এ বিষয়ে পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মো. সোহেল রানা বলেন, পুলিশ সদর দফতর মন্ত্রণালয়ের পাঠানো চিঠিটি গ্রহণ করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close