ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমছে

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বরের প্রথম সাত দিনে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৬৫৬ জন। তবে গত ২৪ ঘণ্টায় (গত শুক্রবার সকাল ৮টা থেকে গতকাল সকাল ৮টা) ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৬০৭ জন। এই হার আগের দিনের চেয়ে ২৪ শতাংশ কম। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এই তথ্য জানিয়েছে।

কন্ট্রোল রুম আরো জানায়, নতুন আক্রান্ত হওয়া রোগীর মধ্যে ঢাকার ভেতরে রয়েছেন ২৩৩ জন আর ঢাকার বাইরে রয়েছেন ৩৭৪ জন। অপরদিকে গত ২৪ ঘণ্টায় চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৪৯৭ জন। এর মধ্যে ঢাকার ভেতরে রয়েছেন ২১৮ জন আর ঢাকার বাইরে ২৭৯ জন।

সারা দেশে বর্তমানে হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু মোট রোগীর সংখ্যা ৩ হাজার ৪৪৭ জন। এর মধ্যে শুধু রাজধানী ঢাকাতে রয়েছেন ১ হাজার ৭১৯ জন আর ঢাকা শহরের বাইরে সারা দেশে আছেন ১ হাজার ৭২৮ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৯৫ শতাংশ রোগী।

চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত দেশে মোট ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৭৫ হাজার ৭৫৩ জন, চিকিৎসা নিয়ে বাড়ি ফেরা রোগীর সংখ্যা ৭২ হাজার ১১৪ জন।

এদিকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে বিভিন্ন হাসপাতাল থেকে পাঠানো ১৯২টি মৃত্যুর মধ্যে ৯৬টি মৃত্যুর তথ্য পর্যালোচনা করে তারা ৫৭টি মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত হয়েছেন।

"