নিজস্ব প্রতিবেদক

  ২৪ আগস্ট, ২০১৯

ডেঙ্গু আক্রান্তদের ৯০ শতাংশ বাড়ি ফিরেছেন

মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত যারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের ৯০ শতাংশই ‘সুস্থ হয়ে’ বাড়ি ফিরে গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ১ জানুয়ারি থেকে গতকাল শুক্রবার পর্যন্ত সারা দেশে ৬১ হাজার ৩৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৫৪ হাজার ৯৫৬ জন সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন। এই সংখ্যা মোট আক্রান্ত রোগীর ৯০ শতাংশ। এদিকে, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সাতক্ষীরায় এক গৃহবধূর মৃত্যু হয়েছে বলে জেলা সিভিল সার্জনের বরাতে জানিয়েছেন সাতক্ষীরা প্রতিনিধি।

রোগ নিয়ন্ত্রণ শাখার প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত মোট ১ হাজার ৪৪৬ জন নতুন রোগী ডেঙ্গু নিয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন; আগের দিন এই সংখ্যা ছিল ১ হাজার ৫৯৭ জন। নতুন-পুরোনো মিলিয়ে দেশের হাসপাতালগুলোতে এখন ৬ হাজার ৩৫ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

তাদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন ৩ হাজার ৪১১ জন। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ২ হাজার ৬২৪ জন ভর্তি রয়েছেন।

গত জুনে ঢাকায় ডেঙ্গুর প্রকোপ দেখা দেওয়ার পর ব্যাপকতা বাড়ে জুলাইয়ে, সরকারি হিসাবেই সে সময় রেকর্ড ১৬ হাজার ২৫৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হন।

আগস্টের প্রথম সপ্তাহে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আগের মাসের তুলনায় দ্বিগুণের বেশি বেড়ে যায়, ৭ আগস্ট এক দিনে সর্বোচ্চ ২ হাজার ৪২৮ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হন। এ অবস্থা চলতে থাকে সপ্তাহখানিকÑ প্রতিদিনই দুই হাজারের বেশি মানুষ ডেঙ্গু নিয়ে হাসপাতালে যান। ডেঙ্গু আক্রান্তের সংখ্যার রেখাচিত্রে অবনমন ঘটে ঈদের পরদিন ১৩ আগস্ট। ওইদিন ১ হাজার ২০১ জন হাসপাতালে ভর্তি হন। এরপর থেকে প্রতিদিন এ সংখ্যায় ওঠানামা চললেও হাসপাতালে ভর্তি থাকা মোট রোগীর সংখ্যা প্রতিদিনই কমছে।

এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪৭ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদফতর। হেলথ ইমারজেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরের হাসপাতালগুলোতে ৬৮৯ জন ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন। আর ঢাকা বিভাগের অন্যান্য অংশে ভর্তি হয়েছেন ২০৮ জন। এ ছাড়া চট্টগ্রাম বিভাগের বিভিন্ন হাসপাতালে ১০৬ জন, খুলনা বিভাগে ১৮৩, রংপুর বিভাগে ২৮, রাজশাহী বিভাগে ৬৩, বরিশাল বিভাগে ১২৭, সিলেট বিভাগে ১৯ এবং ময়মনসিংহ বিভাগে ২৩ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন হাসপাতালে।

সাতক্ষীরা : ডেঙ্গু আক্রান্ত হয়ে সাতক্ষীরা সদরের ছয়ঘরিয়া এলাকার গৃহবধূ জাহানারা বেগমের (৩৫) মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার মধ্যরাতে সাতক্ষীরা সদর হাসপাতাল থেকে খুলনা মেডিকেলে নেওয়ার পথে তিনি মারা যান। তিনি ছয়ঘরিয়া গ্রামের খলিলুর রহমানের স্ত্রী।

সাতক্ষীরার সিভিল সার্জন ডা. আবু শাহীন জানান, ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ১৮ আগস্ট সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি হন জাহানারা বেগম। বৃহস্পতিবার রাত ১১টার দিকে তার অবস্থার অবনতি হলে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। খুলনায় নেওয়ার পথে ডুমুরিয়া এলাকায় পৌঁছালে ওই গৃহবধূর মৃত্যু হয়েছে।

তিনি বলেন, এর আগে বৃহস্পতিবার বিকেলে ডেঙ্গু আক্রান্ত হয়ে সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার শ্রীকলা গ্রামের সিরাজুল গাজীর ছেলে মাদ্রাসাছাত্র আলমগীর গাজী (১৪) খুলনায় মারা যায়। আলমগীর কালীগঞ্জ হাসপাতালে চিকিৎসাধীন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close