নিজস্ব প্রতিবেদক

  ২৩ আগস্ট, ২০১৯

সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী

কৃষির আধুনিকায়নে যান্ত্রিকীকরণে গুরুত্ব দেওয়া হবে

দেশের মানুষের নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চত করতে কৃষিপণ্য উৎপাদন এবং রফতানিতে এ খাতের আধুনিকীকরণ ও কৃষি যান্ত্রিকীকরণের ওপর গুরুত্ব দিচ্ছে সরকার। এ জন্য প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি রয়েছে এ খাতের সামগ্রিক উন্নয়নে বিশেষ বরাদ্দ প্রদানের। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর খামারবাড়ীর কৃষি তথ্য সার্ভিসের কনফারেন্স রুমে আয়োজিত বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার স্বর্ণপদকপ্রাপ্তদের জন্য আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানের পর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

এ সময় মন্ত্রী বলেন, ২০১৮ সালের ১৮ ডিসেম্বর নির্বাচনী ইশতেহারের পাঁচটি সেক্টরের বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছিল। এসব অঙ্গীকারের মধ্যে খাদ্যদ্রব্যসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমিয়ে আনা এবং খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ অর্জন করা ছিল প্রধান। এরই মধ্যে সেসব লক্ষ্যে সরকার সাফল্য অর্জিত করেছে। গত বছর দানাজাতীয় খাদ্য ধান, গম ও ভুট্টা উৎপাদন হয়েছে প্রায় ৪ কোটি ১৩ লাখ টন। ফলে কৃষিজাতীয় খাদের উৎপাদন বেড়েছে।

এখন পুষ্টিজাতীয় উচ্চমূল্যের খাদ্যের দাম কমানোর নিশ্চয়তা দেওয়ার উদ্যোগকে চ্যালেঞ্জ হিসেবে নেওয়া হয়েছে। পাশাপাশি দেশের মানুষের জন্য পুষ্টিজাতীয় ও নিরাপদ খাদ্য উৎপাদন এবং কৃষিপণ্য রফতানিতে কৃষির আধুনিকীকরণ, যান্ত্রিকীকরণ ও বাণিজ্যিকীকরণে গুরুত্ব দেওয়া হবে। কারণ এখনো কৃষিপণ্যের বাণিজ্যিকীকরণের চ্যালেঞ্জ রয়ে গেছে। ফলে প্রধানমন্ত্রী নিজে কৃষির আধুনিকায়নে যান্ত্রিকীকরণ বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন। এজন্য বিশেষ অর্থ বরাদ্দের কথা বলেছেন। এ বছর কৃষিপণ্যের রফতানি আয় হয়েছে ৩৪ শতাংশ। এ লক্ষ্যে নিরাপদ খাদ্য রফতানিতে রাজধানীর পূর্বাচলে একটি আধুনিক ফুড আক্রেডিটেশন ল্যাবরেটরি স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া ভারতের সহযোগিতায় ভার্মি কমপোস্ট সার তৈরি, পার্বত্য এলাকায় কফি ও ক্যাসিওনেড উৎপাদনের উদ্যোগ নেওয়া হয়েছে। পার্বত্যাঞ্চলে কৃষকের মধ্যে আমের চারা বিতরণের পদক্ষেপ নেওয়া হয়েছে।

এরই অংশ হিসেবে খামারবাড়ীতে কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণে কৃষি তথ্য সার্ভিসের প্রেস ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও কৃষি যোগাযোগ ও তথ্য সেবাকেন্দ্র উদ্বোধন করা হলো। অনুষ্ঠানে ১৯৯৬ সাল থেকে শুরু করে ২০১৯ সাল পর্যন্ত কৃষি খাতে অবদান রাখায় বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার স্বর্ণপদকপ্রাপ্ত ৪৯ জন কৃষকের হাতে সংবর্ধনা ক্রেস্ট তুলে দেন মন্ত্রী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close