নিজস্ব প্রতিবেদক

  ২২ আগস্ট, ২০১৯

একুশে আগস্ট হামলায় নিহতদের শ্রদ্ধায় স্মরণ

জাতি শ্রদ্ধাবনতচিত্তে ইতিহাসের ভয়াবহতম গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকীতে নিহতদের স্মরণ করেছে। ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্মিত বেদিতে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো। সারা দেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে নিহতদের স্মরণ করা হয়েছে। গতকাল বুধবার সকালে দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে বেদিতে ফুল দিয়ে

শ্রদ্ধা জানান দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এরপর সাধারণ সম্পাদকের নেতৃত্বে কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

এ সময় সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, উপদেষ্টামন্ডলীর সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবীর নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও এনামুল হক শামীম, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আব্দুস সবুর প্রমুখ উপস্থিত ছিলেন।

কেন্দ্রীয় নেতারা শ্রদ্ধা জানানোর পর আওয়ামী লীগের বিভিন্ন ইউনিট এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকে একে একে শ্রদ্ধা জানানো হয়। আওয়ামী যুবলীগ, মহিলা লীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগের কেন্দ্রীয়, মহানগর, বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শাখা ইউনিটগুলোর নেতাকর্মীরা একে একে শ্রদ্ধা জানান একুশে আগস্ট নিহতদের প্রতি।

প্রতিনিধিদের পাঠানো খবর :

বগুড়া : আলোচনা সভা, নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন, জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে নিহতদের স্মরণ করে আওয়ামী লীগ। এ সময় বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতেও পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকালে দলীয় কার্যালয়ে স্মরণসভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন।

টাঙ্গাইল : নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগ। গতকাল সকালে দলের জেলা কার্যালয়ের শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক। এ সময় জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা খন্দকার আশরাফউজ্জামান স্মৃতি, উপজেলা চেয়ারম্যান সাজাহান আনছার আলী উপস্থিত ছিলেন।

গাইবান্ধা : গ্রেনেড হামলা মামলার রায় কার্যকর, তারেক জিয়াসহ অন্য আসামিদের দেশে ফিরিয়ে আনার দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ হয়েছে। শহর যুবলীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে নেতৃত্ব দেন জেলা যুবলীগ সভাপতি সরদার মো. শাহীদ হাসান লোটন, সাধারণ সম্পাদক শাহ আহসান হাবিব রাজিব, সদর উপজেলা যুবলীগের আহ্বায়ক আবু বকর কাজল প্রমুখ।

নাটোর : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, পঁচাত্তরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের নির্মম হত্যাকান্ড এবং ২০০৪ সালের একুশে আগস্ট গ্রেনেড হামলার মাধ্যমে জননেত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা একই সূত্রে গাথা। দুটি ক্ষেত্রেই একাত্তরের পরাজিত শক্তি বাংলাদেশকে নেতৃত্বশূন্য করতে চেয়েছিল। প্রতিমন্ত্রী পলক গতকাল সিংড়া উপজেলা মিলনায়তনে দোয়া ও আলোচনা সভায় এ কথা বলেন।

সিংড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি শেখ ওহিদুর রহমানের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান।

ঝিনাইদহ : বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী ও একুশে আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়েছে। গতকাল দুপুরে শহরের জোহান ড্রিম ভ্যালি পার্ক মিলনায়তনে আলোচনার আয়োজন করে হরিণাকুন্ডু ইসলামিক ফাউন্ডেশন ও সিও সংস্থা। হরিণাকুন্ডু ইসলামিক ফাউন্ডেশন শিক্ষক সমিতির সভাপতি চন্দন মুর্শেদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর হুসাইন। বিশেষ অতিথি ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক আব্দুল লতিফ শেখ, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ের উপপরিচালক আজিজুল হক, সদর থানার ওসি মিজানুর রহমান খান, সিও সংস্থার নির্বাহী পরিচালক সামসুল আলম প্রমুখ। পরে হামদ, নাত, কোরআন তেলাওয়াত প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

জয়পুরহাট : বর্বরোচিত গ্রেনেড হামলায় শহীদদের স্মরণে আলোচনা সভা হয়েছে। পৌর আওয়ামী লীগের আয়োজনে গতকাল দলীয় কার্যালয়ে সহসভাপতি আব্দুস সোবহান মন্ডলের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি সামছুল আলম দুদু।

এ সময় সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম সোলায়মান আলী, সহসভাপতি রাজা চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদুল আলম বেনু, মোয়াজ্জেম হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

মানিকগঞ্জ : আসামিদের শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়েছে। গতকাল সকালে জেলা আওয়ামী লীগের আয়োজনে বিক্ষোভ মিছিলটি শহীদ রফিক সড়ক প্রদক্ষিণ শেষে কোর্ট চত্বরে সমাবেশ করে।

সমাবেশে জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহীউদ্দীনের সভাপতিত্বে বক্তব্য দেন সিনিয়র সহসভাপতি হেলাল উদ্দীন, সহসভাপতি আব্দুল মজিদ ফটো, সাধারণ সম্পাদক আব্দুস সালাম প্রমুখ।

ইবি : গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে ইসলামী বিশ^বিদ্যালয়ে (ইবি) প্রতিবাদ র‌্যালি, আলোচনা সভা ও মানববন্ধন হয়েছে। সকালে বিশ^বিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর নেতৃত্বে প্রতিবাদ র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে শেষ হয়।

দোহার (ঢাকা) : উপজেলা আওয়ামী লীগের আয়োজনে উপজেলা পরিষদ প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়। দোহার উপজেলা আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম বাবুলের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন দোহার উপজেলা চেয়ারম্যান মো. আলমগীর হোসেন।

পাবনা : নৃশংস গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে পৌর আ.লীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়েছে। গতকাল বিকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে পৌর সভাপতি তসলিম হাসান সুমনের সভাপতিত্বে ও শাহজাহান মামুনের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য দেন পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স। বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা আ.লীগের সহসভাপতি আবুল কালাম আজাদ বাবু প্রমুখ। পরে নিহতদের রুহের মাগফেরাত কামনা ও যারা আহত হয়ে পঙ্গুত্ববরণ করেছেন তাদের জন্য দোয়া করা হয়।

সাঁথিয়া (পাবনা) : স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু এমপি বলেছেন, ‘পঁচাত্তরে জাতির পিতাকে হত্যা এবং একুশে আগস্ট গ্রেনেড হামলার ঘটনা একই সূত্রে গাথা। গতকাল উপজেলা আ.লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। স্বাধীনতা সোপন মুক্তমঞ্চে সাঁথিয়া উপজেলা আ.লীগের সভাপতি আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ারের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন সাধারণ সম্পাদক তপন হায়দার সান, পৌর মেয়র মিরাজুল ইসলাম প্রামাণিক প্রমুখ।

রাজবাড়ী : নিহতদের স্মরণে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়েছে। গতকাল বিকালে জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভায় সহসভাপতি শেখ আব্দুস সোবাহানের সভাপতিত্বে বক্তব্য দেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী, জেলা পরিষদ চেয়ারম্যান ফকির আব্দুল জব্বার, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলী, সাবেক এমপি কামরুন নাহার চৌধুরী, পৌর মেয়র মোহাম্মদ আলী চৌধুরী প্রমুখ।

সভা সঞ্চালনা করেন জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক শফিকুল হোসেন। পরে গ্রেনেড হামলায় নিহতদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

নারায়ণগঞ্জ : বর্বরোচিত গ্রেনেড হামলায় আহত ও নিহতদের স্মরণে আড়াইহাজারে আলোচনা সভা হয়েছে। গতকাল স্থানীয় উপজেলা হল অডিটরিয়ামে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ঢাকা-১৬ আসনের এমপি ইলিয়াস মোল্লা। প্রধান আলোচক ছিলেন স্থানীয় এমপি নজরুল ইসলাম বাবু।

থানা যুবলীগের সভাপতি আহাম্মেদুল কবির উজ্জ্বলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রেজাউল করিম ভূঁইয়ার সঞ্চালনায় উপস্থিত ছিলেন আড়াইহাজার পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুন্দর আলী, গোপালদী পৌরসভার মেয়র আব্দুল হালিম সিকদারসহ আরো অনেকে বক্তব্য দেন।

পটুয়াখালী : হামলায় নিহতদের স্মরণে পৌরসভার উদ্যোগে জেলা ৮ বিরাঙ্গনা নারীকে সম্মাননা স্মারক ও আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। গতকাল পৌরসভা মিলনায়তনে মেয়র মহিউদ্দিন আহম্মেদ বীরাঙ্গনাদের সম্মাননা স্মারক ক্রেস্ট, নগদ অর্থ ও শাড়ি কাপড়সহ ব্যবহারিক সামগ্রী প্রদান করেন। এ সময় পৌর মেয়র বিরাঙ্গনাদের বিশেষ অতিথির আসনে বসিয়ে মায়ের সম্মানে ভূষিত করেন। সম্মাননাপ্রাপ্তরা হলেনÑ রিজিয়া বেগম, হাজেরা বেগম, ফুল বরু, মোসা. মনোয়ারা বেগম, জামিনা বেগম, ছয়তুন নেছা, মনোয়ারা বেগম ও আনোয়ারা বেগম।

সভায় বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আবদুল মান্নান, মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা, শাহজাহান খান, জেলা জাসদের সাধারণ সম্পাদক শ ম দেলোয়ার হোসেন দিলীপ প্রমুখ।

পরে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের এবং একুশে আগস্ট নিহতদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন গোরস্তান জামে মসজিদের ইমাম মাওলানা নাজিম উদ্দিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close