নিজস্ব প্রতিবেদক

  ১৭ আগস্ট, ২০১৯

আমদানি করা কয়লায় শুরু হচ্ছে বিদ্যুৎ উৎপাদন

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা প্রথম জাহাজভর্তি কয়লা আগামী ৩০ আগস্টের মধ্যে দেশের বন্দরে ভিড়বে। এই চালান আসার মধ্য দিয়ে প্রথম বৃহৎ পরিসরে কয়লা আমদানি শুরু করছে বাংলাদেশ। ‘বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড’ (বিসিপিসিএল)-এর পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য এই কয়লা আমদানি করা হচ্ছে। আগামী ডিসেম্বরে কেন্দ্রটির উৎপাদন শুরুর কথা রয়েছে। এ জন্য আগে থেকেই কয়লার মজুদ গড়ে তোলা হবে। দেশে এখন শুধু বড়পুকুরিয়ায় কয়লাচালিত বিদ্যুৎ উৎপাদন হয়। তবে সেই কয়লা বড়পুকুরিয়া খনির। এবারই প্রথম আমদানি করা কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। বলা হচ্ছে, এটি দেশের জন্য নতুন এক অভিজ্ঞতা। শুরুটা পায়রা বিদ্যুৎকেন্দ্র দিয়ে হলেও ধারাবাহিকভাবে উৎপাদনে আসার কথা রয়েছে রামপাল এবং মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রের।

এ ব্যাপারে বিসিপিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম গণমাধ্যমকে বলেন, ‘৩০ আগস্ট পায়রাতে আমাদের প্রথম কয়লার জাহাজ আসবে, সেই কয়লা দিয়ে কেন্দ্রটি চালানো হবে।’

বিসিপিসিএল সূত্র জানায়, ডিসেম্বরে বিদ্যুৎকেন্দ্রটি বাণিজ্যিকভাবে উৎপাদনে আসবে। তবে এর আগেই কেন্দ্রটি টেস্ট-রানে চালানো হবে। কেন্দ্রটির নির্মাণকাজ শেষপর্যায়ে রয়েছে বলেও জানিয়েছে বিসিপিসিএল।

গত ১৭ জুন ইন্দোনেশিয়ার পিটি বায়ান রিসোর্স টিবিকের সঙ্গে বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) ঢাকায় এ-সংক্রান্ত একটি চুক্তি করে। চুক্তির আওতায় আগামী ১০ বছর পায়রা বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা সরবরাহ করবে পিটি বায়ান। এ ছাড়া বিদ্যুৎকেন্দ্রটির জন্য অস্ট্রেলিয়া থেকেও কয়লা আমদানির কথা জানিয়েছে বিসিপিসিএল।

ইন্দোনেশিয়ার কোম্পানি পিটি বায়ান রিসোর্স টিবিকে এ অঞ্চলে সবচেয়ে বড় কয়লা সরবরাহকারী কোম্পানির মধ্যে একটি। কয়লা উৎপাদনের সঙ্গে পিটি বায়ানের রয়েছে বন্দর অবকাঠামো।

নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যুৎ বিভাগের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, বিদ্যুৎ উৎপাদনের জন্য সরকার দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে। ২০৪১ সালের মধ্যে দেশে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ঘোষণা দিয়েছে সরকার। এ জন্য বিপুল পরিমাণ কয়লা প্রয়োজন। তবে এখনো ওই কয়লার উৎস নির্বাচন করতে পারেনি সরকার।

তিনি জানান, এখন ইন্দোনেশিয়া থেকে কয়লা আমদানির ওপর সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে। এ জন্য ইন্দোনেশিয়ার সঙ্গে জ্বালানি সম্পর্ক জোরদার করার চেষ্টা করা হচ্ছে। ভবিষ্যতে দেশের কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্রের জন্য ইন্দোনেশিয়াকেই প্রথম পছন্দের তালিকায় রেখেছে সরকার। কারণ হিসেবে দেশটি থেকে কয়লা আমদানির পরিবহন খরচ কম হওয়াকে বিবেচনায় রাখা হয়েছে।

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের সূত্র বলছে, এখন পায়রা বন্দরের গভীরতা না থাকায় প্রথমেই বড় জাহাজে করে কয়লা আনা যাবে না। শুরুতে ৫০ থেকে ৬০ হাজার টনের জাহাজে অর্ধেক ভরে ইন্দোনেশিয়া থেকে কয়লা আনা হবে। এরপর এক বছরের মধ্যে আন্দামানে কয়লার বড় জাহাজ এনে সেখান থেকে ছোট জাহাজে করে কয়লা আনা হবে দেশে।

কয়লা পরিবহনের দায়িত্ব থাকছে জার্মানির বিখ্যাত ওলডেন ড্রফের ওপর। তারা ইন্দোনেশিয়া থেকে কয়লা এনে পায়রায় পৌঁছে দেবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close