রাশেদ চৌধুরীকে ফিরিয়ে আনতে ট্রাম্পকে শেখ হাসিনার চিঠি

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রে বসবাসকারী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরী বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চিঠি দিয়েছেন। ২০১৮ সালের সেপ্টেম্বরে এই চিঠি পাঠান তিনি। নাম প্রকাশ না করে গত বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর ১৯৭৫ সালে রাশেদ চৌধুরীর চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয় এবং তার প্রথম পোস্টিং ছিল জেদ্দায়। ১৯৯৬ সালে তার চাকরি ডিসমিস করা হয়। এরপর দেশে ফিরে আসতে বললে রাশেদ চৌধুরী ব্রাসিলিয়া থেকে সান ফ্রানসিসকোতে পালিয়ে যান।

বিভিন্ন সূত্র থেকে জানা যায়, রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় পেয়েছেন। বাংলাদেশ সরকার ২০০৯ সালের জুলাই থেকে বিভিন্ন সময়ে তাকে ফিরিয়ে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে অনুরোধ করলেও সে দেশের সরকার এ বিষয়ে ইতিবাচক কোনো সাড়া দেয়নি।

জানা যায়, ২০১৫ সাল থেকে রাশেদ চৌধুরীকে ফেরত চেয়ে সরকার যুক্তরাষ্ট্রের কাছে নিয়মিত অনুরোধ জানিয়ে আসছে। সর্বশেষ ২০১৮ সালের সেপ্টেম্বরে ডোনাল্ড ট্রাম্পকে এ বিষয়ে চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, আমরা প্রতিটি রাজনৈতিক বৈঠকে এ বিষয়টি নিয়ে আলোচনার চেষ্টা করি। সর্বশেষ আমাদের জানানো হয়েছে যে, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট রাশেদ চৌধুরীর বিষয়টি তাদের ডিপার্টমেন্ট অব জাস্টিসের কাছে পাঠিয়েছে। এই কর্মকর্তা বলেন, প্রত্যাবাসনের বিষয়টি একটি আইনি প্রক্রিয়া। যুক্তরাষ্ট্রে জাস্টিস ডিপার্টমেন্ট এ বিষয়টি দেখাশোনা করে।

 

"