ডেঙ্গু প্রতিরোধে সারা দেশে নানা কর্মসূচি

প্রকাশ : ১০ আগস্ট ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

রাজধানীসহ সারা দেশে কমেছে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা। এরই মধ্যে চিকিৎসা নিয়ে অনেকেই ফিরেছেন বাড়িতে। এ ছাড়া ডেঙ্গু প্রতিরোধে সারা দেশে স্থানীয় পুলিশ, প্রশাসন ও বিভিন্ন রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে নেওয়া হয়েছে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমসহ নানা কর্মসূচি। প্রতিনিধিদের পাঠানো রিপোর্টÑ

রংপুর ব্যুরো : ‘আমরা বাংলাদেশের জন্য (রংপুর)’ নামে একটি সামাজিক সংগঠনের আয়োজনে রংপুর সিটি করপোরেশনের (রসিক) সহযোগিতায় রংপুর মহানগরীতে মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়েছে। গতকাল শুক্রবার নগরীর ১৮ নম্বর ওয়ার্ডের কেরানিপাড়া চৌরাস্তার মোড়ে মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযানের নেতৃত্ব দেন রংপুর রসিক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। এ সময় রসিক মেয়র কেরানিপাড়া চৌরাস্তার মোড়ে প্রায় এক ঘণ্টা নিজ হাতে ময়লা পরিষ্কার করেন।

সভায় রসিক প্যানেল মেয়র সামসুল হক, মাহামুদুর রহমান টিটু, প্রধান নির্বাহী কর্মকর্তা আখতার হোসেন আজাদ, সচিব রাশিদুল হক, রাজস্ব কর্মকর্তা মীর্জা মুরাদ হোসেন বেগ, কাউন্সিলর তৌহিদুল ইসলাম, সেকেন্দার আলী, নজরুল ইসলাম দেওয়ানী, মাহাবুবুর রহমান মঞ্জু, হারুন-অর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বগুড়া : ডেঙ্গু প্রতিরোধে বগুড়ায় সপ্তাহব্যাপী অভিযান শুরু করেছে জেলা পুলিশ। ৪৫টি ফগার ও স্প্রে মেশিন দিয়ে চলবে মশা নিধন কার্যক্রম। প্রথমে বগুড়া সদর উপজেলার সব এলাকায় অভিযান চালানো হবে। পরে তিনটি টিম করে প্রত্যেক উপজেলায় ডেঙ্গু প্রতিরোধে অভিযান চালানো হবে। গতকাল শুক্রবার বেলা ১১টায় শহরের প্রাণকেন্দ্র সাতমাথায় অভিযানের উদ্বোধন করেন বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভূঁইয়া। তিনি সব শ্রেণি-পেশার মানুষদের ডেঙ্গু দমন অভিযানে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে বলেন, বাড়িঘর, বাগান, আঙিনা, ফুলের টব পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। ডেঙ্গু রোগ প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। বগুড়া জেলায় ডেঙ্গু দমন হেল্পডেস্ক চালু করা হয়েছে। পুলিশ কন্ট্রোল থেকে এই ডেস্ক পরিচালনা করা হচ্ছে।

আটোয়ারী (পঞ্চগড়) : পঞ্চগড়ের আটোয়ারী থানা পুলিশের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা, কীটনাশক স্প্রে, সচেতনতামূলক র‌্যালি ও আলোচনা সভা অব্যাহত রয়েছে। সম্প্রতি সারা দেশে ডেঙ্গু আতঙ্ক বিরাজ করছে। আটোয়ারী থানা পুলিশ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক সভা অব্যাহত রেখেছে। ‘ডেঙ্গুতে আর নয় ভয়Ñ প্রতিরোধে হবে জয়’ সেøাগান নিয়ে আটোয়ারী থানার ওসি আবদুর রাজ্জাকের নেতৃত্বে সচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

সুজানগর (পাবনা) : সুজানগর পৌরসভার উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা এবং মশক নিধন অভিযান পরিচালিত হয়েছে। শুক্রবার সকালে পৌরসভার স্থানীয় জলাশয় থেকে কচুরিপানা পরিষ্কার করার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন পাবনা-২ আসনের এমপি আহমেদ ফিরোজ কবির। পরে পৌর মেয়র আবদুল ওহাবের সভাপতিত্বে ও পৌর সচিব গোলাম নবীর সঞ্চালনায় অনুষ্ঠিত ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে অনুষ্ঠিত জনসচেতনতামূলক সভায় বক্তব্য দেন এমপি আহমেদ ফিরোজ কবির, উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন, ইউএনও সুজিৎ দেবনাথ, ওসি (তদন্ত) হাদিউল ইসলাম, প্রেস ক্লাবের সভাপতি শাহজাহান আলী ম-ল প্রমুখ।

সাতক্ষীরা : বাড়ি বাড়ি গিয়ে এডিস মশার বংশ বিস্তার রোধে অভিযান শুরু করেছে সাতক্ষীরার জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল। শুক্রবার সকাল থেকে তিনি সাতক্ষীরা পৌরসভার নয়টি ওয়ার্ডের বাড়ি বাড়ি গিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালান। এ সময় তিনি সবাইকে এডিস মশার বংশ বিস্তার রোধে সচেতন হয়ে কাজ করার আহ্বান জানান।

জেলা প্রশাসক মোস্তফা কামাল বলেন, প্রতিটি এলাকায় একটি করে কমিটি করে দেওয়া হয়েছে। সে কমিটির কর্মকর্তারা যেকোনো সময় আপনাদের বাড়ির আঙিনায় উপস্থিত হবেন। পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম দেখবেন এবং এডিস মশার বংশ বিস্তারের আলামত পেলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক মো. বদিউজ্জামান, জেলা তথ্য অফিসার মো. মোজাম্মেল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

 

"