আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ আগস্ট, ২০১৯

পাকিস্তান থেকে ভারতের রাষ্ট্রদূত বহিষ্কার

কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তের জেরে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করল পাকিস্তান। একই সঙ্গে চিরপ্রতিদ্বন্দ্বী এই প্রতিবেশী দেশের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য বন্ধ এবং কূটনৈতিক সম্পর্ক সীমিত করার ঘোষণা দিয়েছে পাকিস্তান। নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের ভারত নিয়ন্ত্রিত অংশের বিশেষ সাংবিধানিক মর্যাদা রদ করে কেন্দ্রের শাসন জারির প্রতিক্রিয়ায় পাকিস্তানের এই পদক্ষেপ এলো। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে সিকিউরিটি কাউন্সিলের সর্বোচ্চ পরিষদের এক বৈঠকে এমন সিদ্ধান্ত আসে।

তবে পাকিস্তানের বাণিজ্য বন্ধ ও কূটনৈতিক সম্পর্ক সীমিত করার ঘোষণা নিয়ে ভারত সরকারের কোনো প্রতিক্রিয়া তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

দ্য ইকোনমিক টাইমস ও ডন পত্রিকা জানায়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বুধবার রাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে জাতীয় নিরাপত্তা কমিটির একটি বৈঠক করেছেন। বৈঠকে কাশ্মীর নিয়ে ভারতের অবৈধ এবং একতরফা পদক্ষেপের পরিপ্রেক্ষিতে সৃষ্ট পরিস্থিতিসহ ভারত শাসিত জম্মু-কাশ্মীর এবং নিয়ন্ত্রণ রেখার বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। এর ভিত্তিতেই কমিটি ভারতের বিরুদ্ধে বিভিন্ন ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়। এগুলো হলো ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সীমিত করা, দ্বিপক্ষীয় বাণিজ্য বন্ধ করা, দ্বিপক্ষীয় নানা ব্যবস্থাপনা পুনরায় পর্যালোচনা করে দেখা, ইস্যুটিকে নিরাপত্তা পরিষদসহ জাতিসংঘে তোলা, ১৪ আগস্টের স্বাধীনতা দিবসকে সাহসী কাশ্মীরি জনগণ এবং তাদের আত্মনিয়ন্ত্রাধিকারের ন্যায়সঙ্গত লড়াইয়ের স্পৃহার সঙ্গে একাত্ম হয়ে উদ্যাপন করা এবং ১৫ আগস্টকে কালো দিবস হিসেবে উদ্যাপন করা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close