সংসদ প্রতিবেদক

  ০৭ আগস্ট, ২০১৯

‘ফ্রি মশারি নিতে হলে বসতে হবে রোদে’

মঙ্গলবার বেলা ১১টা। জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট মেম্বারস ক্লাব চত্বর। শ্রাবণের আকাশে মেঘ নেই, আছে প্রখর রোদ। ক্লাব চত্বরে আয়োজন করা হয়েছে ডেঙ্গু প্রতিরোধে মশারি বিতরণ কার্যক্রম। পার্লামেন্ট মেম্বারস ক্লাব আয়োজিত এ কর্মসূচিতে প্রধান অতিথি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি আসার আগেই মঞ্চের সামনে পাতানো সংসদ সচিবালয়ের কর্মচারীদের বসানোর আপ্রাণ চেষ্টা। কিন্তু কেউ রাজি হচ্ছিলেন না। কারণ প্রখর রোদে ‘হিটস্ট্রোক’ হওয়ার শঙ্কা। ঢাকাঢোল পিটিয়ে মশারি বিতরণ কার্যক্রমের জন্য ছাউনিসহ সুন্দর মঞ্চ বানানো হলেও সামনে শুধু চেয়ার পাতানো হয়েছে। তাই সবাই আশপাশের গাছের নিচে ও ট্যানেলে আশ্রয় নিয়েছেন। কিন্তু আইনশৃৃঙ্খলা বাহিনীর সদস্যসহ আয়োজকরা কর্মচারীদের বসানোর চেষ্টা করছেন। কেউ রাজি না হওয়ায় একজন ক্ষিপ্ত হয়ে বললেন, ‘ফ্রি মশারি নিতে হলে রোদে বসতে হবে’। এ নিয়ে বাকবিতন্ডার একপর্যায়ে আইনশৃঙ্খলা বাহিনীর এক সদস্য বলেন, ‘বসবেন না তা আসছেন কেন’। এরপর কেউ যাচ্ছেন, কিছু সময় বসে উঠে আসছেন। অবশ্য বেলা সোয়া ১১টা থেকে স্পিকার মঞ্চে আসন গ্রহণ করার পর থেকে মেঘ না হওয়া পর্যন্ত অনেকেই সেখানে বসেছিলেন। কেউ কেউ ছাতা মাথায় দিয়েই ছিলেন।

এদিকে স্পিকারের হাত থেকে মশারি গ্রহণের জন্য ১৭ জনকে পুরো বেলা ১১টা থেকে বক্তব্য শেষ না হওয়া পর্যন্ত রোদে লাইন ধরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। আর আয়োজকদের এই দায়িত্বজ্ঞানহীনতা নিয়ে উপস্থিত সংসদ সদস্য, কর্মকর্তা-কর্মচারীসহ অনেকেই ক্ষোভ প্রকাশ করেন। এর আগের দিন একই স্থানে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিদর্শনকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কেউ কেউ স্পিকারের মাথায় ছাতা ধরার চেষ্টা করলে তিনি তা সরিয়ে দেন এবং বিরক্তি প্রকাশ করেন।

ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রমের অংশ হিসেবে সংসদ সচিবালয়ে চতুর্থ শ্রেণির কর্মচারীদের মধ্যে ১ হাজার মশারি বিতরণ করা হয়। এ উপলক্ষে আয়োজিত ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পার্লামেন্ট মেম্বারস ক্লাবের সভাপতি প্রধান হুইপ নূর ই আলম চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, হুইপ ইকবালুর রহিম, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শামসুল হক টুকু, পার্লামেন্ট মেম্বারস ক্লাবের সাধারণ সম্পাদক এ বি তাজুল ইসলাম, বিএনপিদলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ, জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান প্রমুখ।

অনুষ্ঠানে স্পিকার ডেঙ্গু প্রতিরোধে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, এডিস মশা যেহেতু পরিষ্কার, স্বচ্ছ পানিতে বংশবিস্তার করে। তাই ফুলের টব, ফ্রিজের নিচের পানি, এসির পানিসহ আশপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

তিনি বলেন, সংসদ সদস্যদের এ ব্যাপারে অবহিত করা হয়েছে। তারা তাদের নিজস্ব নির্বাচনী এলাকায় ডেঙ্গু প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন। তারা অনেকেই তাদের নিজস্ব এলাকায় আছেন এবং তারা যাতে এই কার্যক্রম অব্যাহত রাখেন, সে বিষয়ে তাদের সঙ্গে কথা বলেছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close