নিজস্ব প্রতিবেদক

  ২২ জুলাই, ২০১৯

ডিআইজি মিজানকে ঘুষের মামলায় গ্রেফতার দেখানোর নির্দেশ

৪০ লাখ টাকা ঘুষ লেনদেনের অভিযোগে পুলিশের ডিআইজি মিজানুর রহমানকে গ্রেফতার দেখানোর নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল রোববার ঢাকা সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ শুনানি শেষে এ আদেশ দেন। এর আগে গত ১৬ জুলাই দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্তকৃত পরিচালক খন্দকার এনামুল বাছির ও ডিআইজি মিজানের বিরুদ্ধে দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এ মামলাটি করেন দুদক পরিচালক শেখ মো. ফানাফিল্লাহ।

মামলার এজাহারে বাদী বলেন, ‘দুদকের বরখাস্ত পরিচালক বাছির নিজে আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য ডিআইজি মিজানের কাছ থেকে ৪০ লাখ টাকা ঘুষ নিয়েছেন। মিজান দুর্নীতির অভিযোগ থেকে নিষ্কৃতি পাওয়ার জন্য বাছিরকে ঘুষ দিয়েছেন। আর এসব করে দুজনই দন্ডবিধির ১৬২/১৬৫ (ক)/১০৯ ধারাসহ দুর্নীতি প্রতিরোধ আইন ১৯৪৭ এর ৫ (২) ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪ (২)(৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।’

ঘুষ লেনদেনের অভিযোগ অনুসন্ধানকালে ঘটনাস্থল পরিদর্শন, নথিপত্র পর্যালোচনা, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) ফরেনসিক প্রতিবেদন ও প্রত্যক্ষ সাক্ষীদের বক্তব্য পর্যালোচনায় দেখা যায়, মিজানের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকে অনুসন্ধানের জন্য গৃহীত হয়। অভিযোগ অনুসন্ধানের জন্য গত বছরের ২৫ নভেম্বর বাছিরকে দায়িত্ব দেওয়া হয়। তিনি কাজ শুরু করেন গত বছরের ২৯ নভেম্বর।

অনুসন্ধান চলাকালে চলতি বছরের ৯ জুন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় খবর সংবাদ প্রকাশ ও প্রচার হয় যে, মিজান তার বিরুদ্ধে চলা অনুসন্ধান প্রভাবিত করতে দুদক পরিচালক বাছিরকে ৪০ লাখ টাকা ঘুষ দিয়েছেন। বিষয়টি দুদকের নজরে এলে উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি তাৎক্ষণিকভাবে বাছিরের বক্তব্য নেয়। পরে ঘুষ নেওয়ার বিষয়টি প্রাথমিকভাবে প্রমাণিত বলে প্রতিবেদন দাখিল করে। পরে গত ১৩ জুন বিষয়টি অনুসন্ধান করে প্রতিবেদন দাখিলের জন্য তিন সদস্যবিশিষ্ট একটি অনুসন্ধান টিম গঠন করা হয়।

এজাহারে বলা হয়েছে, বাছির ও মিজানের বিভিন্ন সময়ের কথোপকথন পর্যালোচনা করে দেখা গেছে, বাছির তার ছেলেকে ঢাকার কাকরাইলের উইলস লিটল ফ্লাওয়ার স্কুল থেকে আনা-নেওয়ার জন্য মিজানের কাছে একটি গাড়ি দাবি করেছেন। গাড়ি চাওয়ার বিষয়টি স্বীকার করে বিভাগীয় তদন্ত টিমের কাছে বক্তব্যও দিয়েছেন বাছির।

এজাহারে বলা হয়, ঘটনাস্থল পরিদর্শন, সংগৃহীত/প্রাপ্ত রেকর্ডপত্র, এনটিএমসির কাছ থেকে পাওয়া বিশেষজ্ঞ প্রতিবেদন ও সাক্ষীদের বক্তব্য পর্যালোচনা করে আরো দেখা যায়, মিজান ও বাছির উভয়ে বে-আইনিভাবে দুটি পৃথক সিম ব্যবহার করে একে অপরের সঙ্গে যোগাযোগ করেছেন। ওই সিম দুটি মিজানের বডিগার্ড হৃদয় হাসান ও অর্ডারলি সাদ্দাম হোসেনের নামে কেনা হয়। মিজানের ভাষ্যমতে, তিনি ০১৪০১৯৪৪৯১৫ নম্বরের সিমটি ব্যবহারের জন্য বাছিরকে একটি স্যামসাং মোবাইল কিনে দেন। অনুসন্ধানকালে এনটিএমসির প্রতিবেদন ও সাক্ষীদের বক্তব্য বিশ্লেষণ করে দেখা যায়, ০১৪০১৯৪৪৯১৫ সিমটি একটি স্যামসাং মোবাইলে ব্যবহৃত হয়েছে। যার মডেল স্যামসাং এসএম বি৩১০ই, স্যামসাং কোরিয়া, জিএসএম ৯০০, জিএসএম ১৮০০। মোবাইলটি ডিআইজি মিজানের বডিগার্ড হৃদয় হাসান বিগত ৯ জানুয়ারি বনানী সুপার মার্কেট থেকে কিনেছেন। মিজানের ভাষ্যমতে, ০১৪০১৯৪৪৯১৫ সিমটি তার বডিগার্ড হৃদয় হাসানের নামে তারই নির্দেশে, তারই টাকায় কেনা হয়েছে।

এজাহারে আরো উল্লেখ করা হয়েছে, বাছির সরকারি কর্মকর্তা হিসেবে দুদক থেকে পাওয়া দায়িত্ব পালন করেননি। অসততার প্রমাণ দিয়েছেন। যা দন্ডবিধির ১৬১ ধারাসহ দুর্নীতি প্রতিরোধ আইন ১৯৪৭-এর ৫(২) ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) (৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

একইভাবে মিজানও সরকারি কর্মকর্তা হয়ে নিজের বিরুদ্ধে ওঠা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ থেকে অব্যাহতি পাওয়ার আশায় অর্থাৎ অনুসন্ধানের ফলাফল নিজের পক্ষে নেওয়ার অসৎ উদ্দেশ্যে বাছিরকে প্রভাবিত করেছেন। যা দন্ডবিধির ১৬৫ (ক) ধারাসহ দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭-এর ৫(২) ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর ৪(২) (৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close