কূটনৈতিক প্রতিবেদক

  ১৩ জুলাই, ২০১৯

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ঢাকায় আসছেন আজ

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন তিন দিনের সরকারি সফরে আজ শনিবার ঢাকায় আসছেন। লি বাংলাদেশ, তাজিকিস্তান, কিরগিজস্তান ও কাতারÑ এ চার দেশ সফরে

আসছেন। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মধ্যপ্রাচ্যের সঙ্গে শিউলের কূটনৈতিক বৈচিত্র্য কৌশলের অংশ হিসেবে মধ্য ও দক্ষিণ এশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক শক্তিশালীকরণের লক্ষ্যে লি এ সফর করছেন।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ওইদিন বিকাল ৫টা ৪০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন তাকে অভ্যর্থনা জানাবেন। শনিবার লি হোটেল ইন্টারকন্টিনেন্টালে ঢাকায় অবস্থানরত কোরিয়ান কমিউনিটির প্রতিনিধিদের সঙ্গে এক নৈশভোজে অংশ নেবেন। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী সরকারি সফরের প্রথম দিন রোববার সকালে সাভারে মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতিসৌধে যাবেন। এরপর তিনি সাভারের ইপিজেডে ইয়াঙ্গুন হাইটেক সোয়েটার ওয়্যার এবং ঢাকার মুগদায় অ্যাডভান্স নার্সিং এডুকেশন অ্যান্ড রিসার্স পরিদর্শন করবেন। ওইদিন বিকাল সোয়া ৪টায় দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। বৈঠকের পর বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বেশ কয়েকটি চুক্তি সম্পাদনের কথা রয়েছে। এর আগে দুপুরে লি হোটেল ইন্টারকন্টিনেন্টালে এফবিসিসিআই আয়োজিত বাংলাদেশ-কোরিয়া বিজনেস ফোরামে মূল বক্তব্য উপস্থাপন করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পর তিনি বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় তিনি হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া নৈশভোজে যোগ দেবেন।

সোমবার ঢাকা ত্যাগের আগে প্রধানমন্ত্রী লি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ওইদিন রাত ১১টায় তাজিকিস্তানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close