প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ

রোহিঙ্গা ফেরাতে মিয়ানমারের ভূমিকা চান বিশ্বব্যাংক সিইও

প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে মিয়ানমারকে ভূমিকা রাখতে হবে বলে মন্তব্য করেছেন বিশ্বব্যাংকের সিইও ক্রিস্টালিনা জর্জিওভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক বৈঠকে তিনি এই মন্তব্য করেন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন। ঢাকার ইন্টার কন্টিনেন্টাল হোটেলে গতকাল জলবায়ুবিষয়ক ঢাকা সম্মেলনের আগে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন ঢাকা সফররত বিশ্বব্যাংকের নির্বাহী প্রধান। বাংলাদেশের গ্রামীণ অবকাঠামোর উন্নয়ন, স্বাস্থ্য ক্ষেত্রে কমিউনিটি ক্লিনিকের প্রসারের প্রশংসা করে জর্জিওভা বলেন, বাংলাদেশে দারিদ্র্য সীমা ২১ শতাংশের নিচে নেমে এসেছে, এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বের কারণে। বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে বিশ্বব্যাংকের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাসও তিনি দিয়েছেন বলে প্রেস সচিব জানান।

বিশ্বব্যাংকের নির্বাহী প্রধান বাংলাদেশের জনসংখ্যাকে নিয়মতান্ত্রিক উপায়ে নিয়ন্ত্রণ এবং বাণিজ্য প্রসারে জলপথ ব্যবহার বাড়ানোর পরামর্শ দিয়েছেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

 

"