অর্থ আত্মসাৎ

এস কে সিনহার বিরুদ্ধে মামলা

প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

ক্ষমতার অপব্যবহার করে ফারমার্স ব্যাংকের ৪ কোটি টাকা আত্মসাৎ ও মানিলন্ডারিংয়ের অভিযোগে সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বুধবার দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী হয়ে ঢাকা সমন্বিত জেলা কাযার্লয়-১ এ মামলাটি করেন। এই মামলায় আরো ১০ জনকে আসামি করা হয়েছে, মামলা নম্বর ৩। দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ গণমাধ্যমকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। মামলার অন্য আসামিরা হলেন ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) সাবেক এমডি এ কে এম শামীম, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জিয়াউদ্দিন আহমেদ, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাফিউদ্দিন আসকারী, ভাইস প্রেসিডেন্ট লুৎফুল হক, টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান, একই এলাকার নিরঞ্জন চন্দ্র সাহা, রণজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্ত্রী রায়।

এর আগে ফারমার্স ব্যাংক থেকে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) অ্যাকাউন্টে ৪ কোটি টাকা জমা হওয়ার বিষয়টি তদন্ত শুরু করে দুদক। ফারমার্স ব্যাংকের সাবেক এমডি এ কে এম শামীমসহ ছয় কর্মকর্তাকে তলব করেছিল দুদক।

সংস্থাটির পরিচালক সৈয়দ ইকবাল হোসেন গত বছরের ২৬ সেপ্টেম্বর তাদের দুদকের প্রধান কার্যালয়ে হাজির থাকতে বলেন। এই ঘটনায় এস কে সিনহার ভাই অনন্ত কুমার সিনহার বিরুদ্ধেও অনুসন্ধান চালাচ্ছে দুদক।

মামলার এজাহারে বলা হয়েছে, আসামিরা প্রতারণার মাধ্যমে সাবেক ফারমার্স ব্যাংকের গুলশান শাখা থেকে ৪ কোটি টাকার ভুয়া ঋণপত্র তৈরি করেছে। একই দিনে পে-অর্ডারের মাধ্যমে এস কে সিনহার ব্যক্তিগত ব্যাংক হিসাবে ওই অর্থ স্থানান্তরও করেছে।

পরে এস কে সিনহা নগদ, চেক এবং পে-অর্ডারের মাধ্যমে অন্য অ্যাকাউন্টে টাকা সরিয়ে নিয়ে অর্থ আত্মসাৎ করেছেন। যা দুর্নীতি প্রতিরোধ আইন এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

 

"