নির্ভুল ভোটার তালিকার বিকল্প নেই

ইসি কবিতা খানম

প্রকাশ : ১০ জুলাই ২০১৯, ০০:০০

রানীনগর (নওগাঁ) প্রতিনিধি

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, গণতন্ত্রের উন্নয়নের জন্য অবাধ সুষ্ঠু নির্বাচনে মাঠ পর্যায়ে স্বচ্ছ নির্ভুল ভোটার তালিকার বিকল্প নেই। ছবিযুক্ত ভোটার তালিকায় প্রাথমিক তথ্যে যদি গরমিল দেখা দেয়, সেক্ষেত্রে একজন নাগরিক রাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় সেবা পেতে নানা ধরনের হয়রানিতে পড়েন। সেই জন্য সরকার মানুষ গড়ার কারিগর শিক্ষকদের দায়িত্ব দিয়েছেন।

গতকাল মঙ্গলবার রানীনগর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম ২০১৯ উপলক্ষে সুপারভাইজার ও তথ্য সংগ্রহকারীদের প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডনর্বাচন কমিশনার বলেন, বিগত দিনে তারাই এই দায়িত্ব পালন করলেও এবারে একটু আন্তরিকতা ও দক্ষতার সঙ্গে ভোটার তালিকার কাজ বাড়ি বাড়ি গিয়ে করতে হবে। একজন মানুষের ভোটার তালিকায় তথ্যেও কোনো ঘাটতি না থাকে সেই জন্য তার প্রয়োজনীয় কাগজপত্র হাতে নিয়ে তথ্যের ঘরগুলো পূরণ করতে হবে। নির্ভুল ভোটার তালিকা করতে ব্যাপক প্রচার-প্রচারণাসহ তথ্য সংগ্রহকারী, সুপারভাইজার এবং উপজেলা নির্বাচন কর্মকর্তার সমন্বয়ে একটি গ্রহণযোগ্য তালিকা করতে হবে। প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের জনগণকেও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। পাশাপাশি দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা রোহিঙ্গারা যাতে এই তালিকায় স্থান না পায়, সেদিকে কড়া দৃষ্টি রাখতে হবে।

রানীনগর উপজেলা নির্বাচন অফিসের আয়োজনে নির্বাহী কর্মকর্তা মো. আল মামুনের সভাপতিত্বে আরো বক্তব্য দেন, রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম, নওগাঁ জেলা নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান, নওগাঁর অতিরিক্ত পুলিশ সুপার মো. রাশেদুল হক, রানীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলাল, উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. রুহুল আমিন প্রমুখ। এ প্রশিক্ষণে ১৬ জন সুপারভাইজার এবং ৭২ জন তথ্য সংগ্রহকারী অংশ নেন।

 

"