বগুড়া প্রতিনিধি

  ২৫ জুন, ২০১৯

বগুড়া-৬ আসন উপনির্বাচন

ধানের শীষের সিরাজ বিজয়ী

বগুড়া-৬ (সদর) আসনের উপনির্বাচনের শান্তিপূর্ণ ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষণা করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা। এতে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী জেলা বিএনপির আহ্বায়ক গোলাম মোহাম্মদ সিরাজ। ১৪১টি কেন্দ্রে তিনি পেয়েছেন ৮৯ হাজার ৭৪২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের নৌকা মার্কার প্রার্থী টি জামান নিকেতা পেয়েছেন ৩২ হাজার ২৯৭ ভোট। এর আগে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ইভিএমে ১৪১টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হয়। সোমবার রাত সোয়া ৮টায় ফলাফল ঘোষণা করেন জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ।

নির্বাচন কমিশন সূত্র জানায়, বগুড়া পৌরসভার ২১টি ওয়ার্ডের মধ্যে ২০টি ওয়ার্ড (একটি ওয়ার্ড বগুড়া-৭ আসনের শাজাহানপুর উপজেলার আওতাভুক্ত) এবং সদর উপজেলার ১১টি ইউনিয়ন নিয়ে বগুড়া-৬ (সদর) আসন। এই আসনে বর্তমানে ভোটার ৩ লাখ ৮৭ হাজার ৪৫৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯১ হাজার ৬৬৮ জন ও মহিলা ভোটার ১ লাখ ৯৫ হাজার ৭৯০ জন। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ১৪১টি কেন্দ্রের ৯৬৫টি কক্ষে ইভিএমে ভোট দিয়েছেন।

সূত্র জানায়, মোট ১৪১টি কেন্দ্রের মধ্যে ১১১টি গুরুত্বপূর্ণ ও ৩০টি কেন্দ্র সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। গুরুত্বপূর্ণ প্রতিটি কেন্দ্রে পাঁচজন পুলিশ ও ১২ জন আনসার সদস্য এবং সাধারণ প্রতিটি কেন্দ্রে চারজন পুলিশ ও ১২ জন আনসার সদস্য মোতায়েন আছেন। এছাড়া বিজিবির ১৫ প্লাটুন সদস্য, র‌্যাবের ১২টি টিম, ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল টিম ছাড়াও স্ট্রাইকিং ফোর্স ১২টিম ও মোবাইল টিম ৪৮টি টহলে আছে। এসব টিমে রয়েছে, পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসার রয়েছে।

দেশের মর্যাদাপূর্ণ আসনের মধ্যে বগুড়া-৬ (সদর) অন্যতম। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আসন হিসেবে পরিচিত এ আসনে গতকাল সোমবার প্রথমবারের মতো ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হলো। অপর প্রার্থীরা হলেন জাতীয় পার্টির জেলা সাধারণ সম্পাদক সাবেক এমপি নুরুল ইসলাম ওমর (লাঙ্গল) বাংলাদেশ কংগ্রেসের জেলা আহ্বায়ক ড. মনসুর রহমান (ডাব), বাংলাদেশ মুসলিম লীগের মুফতি মাওলানা রফিকুল ইসলাম (হারিকেন) স্বতন্ত্র প্রার্থী সৈয়দ কবির আহম্মেদ মিঠু (ট্রাক) ও মালয়েশিয়া প্রবাসী মিনহাজ মন্ডল (আপেল)। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী মিঠু সংবাদ সম্মেলনে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে নিয়োজিত সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ রাতে শহীদ চান্দু স্টেডিয়ামের সভাকক্ষে নির্বাচনী কন্ট্রোল রুম থেকে ফলাফল ঘোষণা করেন।

সর্বশেষ গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে বিএনপি প্রার্থী মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রাপ্ত ভোট ২ লাখ ৭ হাজার এবং মহাজোট প্রার্থী নূরুল ইসলাম ওমর পেয়েছেন ৪০ হাজার ভোট। ওই নির্বাচনে আওয়ামী লীগ প্রতিদ্বন্দ্বিতা করেনি। নির্ধারিত ৯০ দিনের মধ্যে শপথ না নেওয়ায় আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close