ডিএনসিসির হাট ইজারা কয়েকগুণ বেশি দামে

২৬ জুন ডিএসসিসির প্রথম টেন্ডার

প্রকাশ : ২১ জুন ২০১৯, ০০:০০

হাসান ইমন

সরকারি রেটের চেয়ে কয়েকগুণ বেশি দামে হাট ইজারা দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন ডিএনসিসি। প্রাথমিকভাবে ১২টি হাটের মধ্যে ৮টির ইজারা সম্পূর্ণ হয়েছে। বাকি চারটির মধ্যে তিনটির দ্বিতীয়বার দরপত্রের আহ্বান করা হয়েছে। উত্তরার ১০ নম্বর সেক্টরের হাটটি স্থগিত ঘোষণা করেছে সংস্থাটি। এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ১৪টি দরপত্র আহ্বান করেছে। আগামী ২৬ জুন প্রথম টেন্ডার বক্স খুলবে সংস্থাটি।

ডিএনসিসি সূত্রে জানা যায়, উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১নং ব্রিজের পশ্চিমের অংশে এবং ২নং ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের উভয় পার্শ্বের ফাঁকা জায়গাটির ইজারা হয়েছে। ২ কোটি ৫৪ লাখ ৭৫ হাজার ৩৩৩ টাকা সরকারি রেট হলেও প্রায় দ্বিগুণ দাম দিয়ে হাটটি ইজারা হয়েছে ৪ কোটি ৮৫ লাখ টাকা। মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়কসংলগ্ন (বছিলা) পুলিশ লাইনের খালি জায়গাটি ইজারা হয়েছে ৩ কোটি ৭০ লাখ ১ হাজার টাকা; যা সরকারি দর ছিল ৮৬ লাখ ৯২ হাজার টাকা। মিরপুর সেকশন-৬ ওয়ার্ড নং ৬ (ইস্টার্ণ হাউজিং) এর খালি জায়গার হাটটির সরকারি দর ছিল ১ কোটি ২০ লাখ ৩৯ হাজার ২৫৩ টাকা। এ হাটটি ইজারা হয়েছে ১ কোটি ২৯ লাখ ৭১ হাজার ৭৮৬ টাকা। খিলক্ষেত ৩০০ ফুট সড়কসংলগ্ন উত্তর পাশের বসুন্ধরা হাউজিংয়ের খালি জায়গাটির ইজারা হয়েছে। ১ কোটি ৭ লাখ ৬ হাজার টাকা সরকারি দর থাকলেও হাটটি ইজারা হয়েছে ২ কোটি ১৫ লাখ ৫০ হাজার টাকায়।

এ ছাড়া ভাটারা সাঈদনগর পশুর হাটটি ১ কোটি ৩৩ লাখ ৫০ হাজার টাকায় ইজারা হয়েছে। যার সরকারি দর ছিল ১ কোটি ৩২ লাখ ৩৭ হাজার ৬৩৪ টাকা। মিরপুর ডিওএইচএসের উত্তর পাশের সেতু প্রোপার্টি ও সংলগ্ন খালি জায়গার অস্থায়ী পশুর হাটটি ২৩ লাখ ৫৬ হাজার টাকায় ইজারা হয়েছে। যার সরকারি দর ছিল ২১ লাখ ৩১ হাজার ৫৪৬ টাকা। ৯৬ লাখ টাকায় বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক-ই, সেকশন-৩-এর খালি জায়গাটি ইজারা হয়ে গেছে। যার সরকারি দর ছিল ৮৫ লাখ ২ হাজার ৯৬৭ টাকা। কাওলা-শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গাটি নতুন হাট হওয়ায় সরকারি দর নির্ধারণ করা হয়নি। তবে সিটি করপোরেশনের সভার সিদ্ধান্ত অনুযায়ী হাটটির সর্বোচ্চ দর পাওয়ায় ১৬ লাখ ৬৫ হাজার টাকায় ইজারা দিয়েছে সংস্থাটি। আটটি হাটের ইজারা প্রাথমিকভাবে সম্পূর্ণ হলেও বাকি চারটির মধ্যে তিনটি সরকারি দাম না পাওয়ায় পুনরায় দরপত্র আহ্বান করা হয়েছে। তবে উত্তরা ১০ নম্বর সেক্টরের উত্তরার সøুইসগেট হতে কামারপাড়া ব্রিজ পর্যন্ত ফাঁকা জায়গার অস্থায়ী হাটটি স্থগিত ঘোষণা করেছে সংস্থাটি।

এ বিষয়ে ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, হাটগুলোর প্রথম পর্যায়ে আটটির ইজারা প্রাথমিকভাবে চূড়ান্ত করা হয়েছে। তবে সভায় আটটির ইজারা পাস না হওয়ায়, সেটা নিয়ে কিছু বলা যাবে না। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারি দরের চেয়ে কয়েকগুণ বেশি দামে হাটগুলোর টেন্ডার পড়েছে। বাকি তিনটি হাটের পুনরায় দরপত্র আহ্বান করা হবে।

এদিকে ডিএসসিসি ১৪টি হাটের দরপত্র আহ্বান করেছে। ২৬ জুন টেন্ডার বক্স উন্মুক্ত করা হবে।

ডিএসসিসির ১৪টি হাট : উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘের মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা। জিগাতলা হাজারীবাগ মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা। লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা। কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় হতে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধসংলগ্ন আশপাশের খালি জায়গা। শ্যামপুর বালুর মাঠসহ আশপাশের খালি জায়গা। শ্যামপুর বালুর মাঠসহ আশপাশের এলাকার খালি জায়গা। মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের এলাকার খালি জায়গা। ৩২ নম্বর ওয়ার্ডের সামসাবাদ মাঠসংলগ্ন আশপাশের এলাকার খালি জায়গা। লিটিল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন গোপীবাগ বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা। শনির আখড়া ও দনিয়া মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা। ধুপখোলা মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা। ৪১ নম্বর ওয়ার্ডের কাউয়ারটেক মাঠসংলগ্ন আশপাশের এলাকার খালি জায়গা। আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা এবং দাওকান্দি ইন্দুলিয়া ভাগাপুরনগর (আফতাবনগর ইস্টার্ন হাউজিং মেরাদিয়া মৌজার সেকশন-১ ও ২) লোহারপুলের পূর্ব অংশ এবং খোলা মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা।

 

"