সংসদ প্রতিবেদক

  ১৮ জুন, ২০১৯

সংসদে পরিবেশমন্ত্রী

রাজধানীতে জনসংখ্যানুপাতে বৃক্ষ নেই

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দীন বলেছেন, দেশের প্রাণকেন্দ্র রাজধানী ঢাকা শহরে জনসংখ্যার অনুপাতে বৃক্ষ (জনসংখ্যার তিনগুণ) নেই। এমনকি এ কারণে পরিবেশ দূষণের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে মানব মৃত্যুর হার নির্ধারণে দেশে সরকারিভাবে কোনো সমীক্ষা পরিচালনা করা হয়নি। ফলে পরিবেশ দূষণে কি পরিমাণ মানুষ মারা যাচ্ছে তার কোনো পরিসংখ্যান মন্ত্রণালয়ের জানা নেই।

গতকাল সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এমপি এম আবদুল লতিফ ও মোহাম্মদ শহিদ ইসলামের আলাদা টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, পরিবেশ দূষণের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে মানব মৃত্যু হার বিষয়ে বাংলাদেশে সরকারি পর্যায়ে কোনো সমীক্ষা পরিচালনা করা হয়নি। এ বিষয়ে পরিসংখ্যানগত সঠিক তথ্য সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

ফরিদপুর-১ আনের সংসদ সদস্য মনজুর হোসেনের এক প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, দেশে সংরক্ষিত বনের আয়তন ১৮ লাখ ১৮ হাজার ২১৮ দশমিক ৭৯ একর। এই বনভূমিতে ৩৯০ প্রজাতির বৃক্ষ আছে। এসব বৃক্ষের মধ্যে সুন্দরী, গেওয়া, গর্জন, সেগুন ও শাল ইত্যাদি।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে তাপমাত্রা বৃদ্ধিরোধে বন অধিদফতরের আওতায় বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং রাজস্ব বাজেটের আওতায় সড়ক, রেল ও বাঁধের পাশে প্রতি বছরই গাছ লাগানোর কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এই কর্মসূচির আওতায় চলতি অর্থবছরে বিভিন্ন সড়ক, রেল ও বাঁধের পাশের ১৩০০ কিলোমিটার বাগান সৃজন করা হচ্ছে।

লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের এক প্রশ্নের জবাবে মো. শাহাব উদ্দিন বলেন, এটা সত্য যে জনসংখ্যার তুলনায় ৩ গুণ গাছ ঢাকা শহরে নেই। রাজধানীকে পরিবেশ বিপর্যয় হতে রক্ষার্থে ব্যাপক হারে গাছ লাগানোর লক্ষ্যে বন অধিদফতর কর্তৃক জাতীয় পর্যায়ে বৃক্ষ মেলার আয়োজন করা হয়ে থাকে। প্রতি বছরই এ মেলায় প্রায় ১২ লাখ থেকে ১৩ লাখ বনজ, ফলজ এবং ঔষধি গাছের চারা বিক্রয় হয়ে থাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close