নিজস্ব প্রতিবেদক

  ১৭ জুন, ২০১৯

কারাগারে বন্দিদের দিন ফিরল

চালু হলো ‘স্বজন’ সার্ভিস বদলে গেল নাশতার মেনু

ব্রিটিশ আমল থেকে কারাগারে সকালের নাশতা বলতে কেবল গুড় আর রুটি দেওয়ার প্রচলন রয়েছে। তবে আড়াইশ’ বছর ধরে চলা এ মেনু বদলে গেল। গুড়-রুটির পরিবর্তে সকালে নাশতায় বন্দিরা পাবেন খিচুড়ি, হালুয়া-রুটি ও সবজি-রুটি। এছাড়া কারাবন্দিদের মানসিক প্রশান্তি দিতে চালু হয়েছে প্রিজন লিংক ‘স্বজন’ সার্ভিস। এতে করে কারাবন্দিরা তাদের আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

গতকাল রোববার ঢাকা কেন্দ্রীয় কারাগারের বন্দিদের মধ্যে খিচুড়ি বিতরণের মাধ্যমে এই পুরোনো মেনু বদলে ফেলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

কারাসূত্র জানায়, জেলা প্রশাসকদের সম্মেলনে কারাবন্দিদের খাবার নিয়ে আলোচনা হয়। সে সময় প্রধানমন্ত্রী নাশতার পদ বদল করার কথা বলেন। এরপরই এ ব্যাপারে সিদ্ধান্ত নেয় কারা প্রশাসন। এত দিন ৬৮টি কারাগারে নাশতা হিসেবে দেওয়া হতো ১০২ দশমিক ৬০ গ্রাম ওজনের দুটি আটার রুটি এবং ১৪ দশমিক ২৮ গ্রাম ওজনের গুড়। এদিকে বদলে যাওয়া নাশতার মেনুতে থাকছে সপ্তাহে চার দিন সবজি-রুটি, দুই দিন খিচুড়ি ও এক দিন হালুয়া-রুটি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, কারাবন্দিরা কারাগারে থেকে পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করতে পারলে তাদের অপরাধ প্রবণতা কমবে। প্রাথমিকভাবে পাইলট প্রকল্প হিসেবে টাঙ্গাইলে এ সার্ভিস চালু করা হয়েছে। পর্যায়ক্রমে সারা দেশে এ সার্ভিস চালু করা হবে।

তিনি বলেন, কারাগার হচ্ছে সংশোধনাগার। বন্দিদের চাহিদা অনুযায়ী ৩৮টি ইভেন্টে প্রশিক্ষণ দেওয়া হয়। ফলে কারাবন্দিরা মুক্তির পর পুনরায় অপরাধে না জড়িয়ে সংশোধনের সুযোগ পাবেন।

এসময় মন্ত্রী কারাগারে কারাবন্দিদের ব্রিটিশ আমলের সকালের নাস্তার মেনু পরিবর্তন করেন। ফলে এখন থেকে কারাগারে সকালের নাস্তায় সপ্তাহে দুই দিন সবজি খিচুড়ি, দুই দিন সবজি রুটি ও দুই দিন হালুয়া রুটি দেওয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন আইজি (প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা, ডিআইজি (প্রিজন) টিপু সুলতান, ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, অতিরিক্ত পুলিশ সুপার কেরানীগঞ্জ সার্কেল রামানন্দ সরকার ও কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহে এলিদ মাইনুল আমীন প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close