আরিফ সোহেল

  ১৬ জুন, ২০১৯

ভারত-পাকিস্তান মহাযুদ্ধে বৃষ্টির চোখ রাঙানি

নটিংহামে ১৩ জুন মাঠেই নামতে পারেনি ভারত। কারণ বৃষ্টি। পয়েন্ট ভাগাভাগি হয়েছে শীর্ষে থাকা নিউজিল্যান্ডের সঙ্গে। ওই ম্যাচে অর্জিত পয়েন্ট নিয়ে ভারতের আক্ষেপ না থাকারই কথা। কিন্তু আজ যদি বৃষ্টি ভাসিয়ে দেয় ম্যাচ, পয়েন্ট খোয়া যায়Ñ সেখানেই সৃষ্টি হবে ‘বৃষ্টিক্ষত’। যা কঠিনভাবে ভাবাচ্ছে ক্রিকেটার ও ভক্তদের। সেটা যেমন ভারতের ক্ষতি, তেমনটা পাকিস্তানেরও।

চলতি বিশ্বকাপে ৩ ম্যাচে ভারত ৫ পয়েন্ট নিয়ে চারে। অন্যদিকে ৪ ম্যাচে পাকিস্তান ৩ পয়েন্ট নিয়ে আটে অবস্থান করছে। অবস্থানের সঙ্গে বিশ্বকাপ স্বপ্ন বর্ণিল রাখতে জয়ের বিকল্প নেই। তবে থাকছে বৃষ্টির আনাগোনা। ফলে টস এই ম্যাচে সবচেয়ে জরুরি ফ্যাক্টর হয়ে যেতে পারে। আজ বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় ম্যাচ।

ম্যানচেস্টারে বৃষ্টির চোখ রাঙানি। ¯œায়ু-উত্তেজক ভারত-পাকিস্তান ম্যাচের আগে তাই সবার চোখ বৃষ্টিতেই। এমন হাইভোল্টেজ ভারত-পাকিস্তান ম্যাচে অবাঞ্ছিত বৃষ্টি আগ্রহের তুঙ্গে থাকা ম্যাচে পানি ঢেলে দিতে পারে। আবহাওয়ার রিপোর্ট বলছে সে কথা। সকালে বৃষ্টি; মাঝে স্বস্তি, বিকালে ফের বৃষ্টি আসতে পারে। দুই দফা বৃষ্টিতে বিড়ম্বিত হতে পারে ম্যাচ। ভূ-প্রকৃতিবিদদের পূর্বাভাস, রোববার সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত বৃষ্টির প্রবল সম্ভাবনা ম্যানচেস্টারে। তবে তারপর উঠতে পারে রোদ। স্থানীয় সময় দুপুর ২টা পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কম থাকলেও বিকাল ৩টা থেকে ফের বৃষ্টি নামতে পারে। অর্থাৎ বিশ্বকাপের সবচেয়ে উত্তেজক ম্যাচটি বৃষ্টির খপ্পড়ে পড়েছে। বৃষ্টির জন্য চলতি বিশ্বকাপে এখনো পর্যন্ত ৪টি ম্যাচ ভেস্তে গিয়েছে। আগামী কয়েক দিনও বিশ্বকাপ ভাসাতে পারে বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, পরবর্তী ২৯টি ম্যাচের মধ্যে ১০টি ম্যাচেই বৃষ্টির আশঙ্কা রয়েছে। আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষের ম্যাচেও ভারতের প্রতিপক্ষ হয়ে যেতে পারে বৃষ্টি। উল্লেখ্য, বৃষ্টির জন্য চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৪টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। এর আগে ১৯৯২ ও ২০০৩ বিশ্বকাপে মাত্র ২টি করে ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়েছিল।

আজকের ম্যাচ ঘিরে তৈরি হচ্ছে উত্তপ্ত রুদ্ধশ্বাস আবহ। বিশ্বকাপের সূচি হওয়ার পরই উধাও ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট। সমর্থকরা হামলে পড়েছিল আইসিসির অনলাইনে। টিকিট ছাড়ার ২ দিনের মধ্যেই তা শেষ। জমজমাট ম্যানচেস্টারে ভক্তদের অনেকেই ছুটছেন কালোবাজারিদের পেছনে। রেকর্ডমূল্য কিনে নিচ্ছেন টিকিট। এই ম্যাচকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যম, টিভিতে শুরু হয়েছে বিজ্ঞাপন যুদ্ধ। সাবেক-বর্তমান ক্রিকেটারদের মধ্যে চলছে কৌশলগত বাকযুদ্ধ। যেনÑ ‘কেউ কারো নাহি ছাড়ে সমানসমান।’

পাকিস্তানের বিপক্ষে আজকের ম্যাচকে অন্য লড়াইয়ের চেয়ে বেশ আলাদা ভাবছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। বলেছেন, ‘পাকিস্তানের বিপক্ষে ম্যাচে আমাদের মধ্যে থেকে সেরাটা বের করে আনে। ভারত-পাকিস্তান ম্যাচ বহু বছর ধরে দারুণ প্রতিদ্বন্দ্বিতামূলক হয়ে আসছে। বিশ্বকাপে এই ম্যাচের আকাশছোঁয়া আগ্রহ থাকে। এই রকম ম্যাচে খেলার সুযোগ পাওয়াটা একটা সম্মানের ব্যাপার।’

এই ম্যাচে ভারতকে তাদের প্রধানত ব্যাটিং মিশাইল ওপেনার শিখর ধাওয়ানকে পাচ্ছে না। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরির ইনিংস খেলার পথে হাতে চোট পেয়েছেন ধাওয়ান। ধাওয়ানের ইনজুরি নিয়ে কোহলি বলেছেন, ‘দুই সপ্তাহ হাতে প্লাস্টার করা থাকবে ধাওয়ানের। তা খোলার পরই বুঝা যাবে হাতের কি অবস্থা। আশা করব, বিশ্বকাপের পরের দিকে, সেমিফাইনাল পর্ব তাকে দলে পাব।’

ভারতের বিপক্ষে ম্যাচে নামার আগে নিজেদের আরো ভালোভাবে প্রস্তুত করার প্রত্যয় ব্যক্ত করেছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। তিনি বলেছেন, ‘আগের ম্যাচে ব্যাপক ভুল করেছি আমরা। সবচেয়ে বেশি ভুল ছিল আমাদের ফিল্ডিংয়ে। অনেক মিস সঙ্গে ক্যাচ ড্রপ। দেখে মনেই হচ্ছিল না আমরা আন্তর্জাতিক ম্যাচ খেলছি। তাও বিশ্বকাপে। ভারতের বিপক্ষে খেলতে নামার আগে ফিল্ডিংয়ে আমাদের আরো উন্নতি করা প্রয়োজন।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত ছিলেন পেসার মোহাম্মদ আমির। ১০ ওভারে ৩০ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট। আমিরের বোলিং নৈপুণ্যে স্বস্তির নিঃশ্বাস ফেলা সরফরাজ বলেছেন, ‘ভারতের বিপক্ষে ম্যাচের আগে বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স করেছে আমির। আশা করব ভারতের বিপক্ষে আমির ভালো কিছু করবে।’ ওল্ড ট্রাফোর্ডে অনুশীলনকালে পাকিস্তান অধিনায়ক এসব কথা বলেছেন। মাঠে নেমেই পিচের ভাষা বুঝার চেষ্টা করেছেন সরফরাজ, কোচ মিকি আর্থার ও প্রধান নির্বাচক ইনজামাম উল হক। বেশ কিছুক্ষণ শলাপরামর্শ করেন তারা।

২ বছর আগের ওভাল কি ফিরে পাবে পাকিস্তান! চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে প্রতিপক্ষ ভারতকে উড়িয়ে দিয়েছিল পাকিস্তান। যে ম্যাচে বল হাতে মুকুট পড়েছিলেন মোহাম্মদ আমির। তিনি একাই ফিরিয়ে দিয়েছেন রোহিত-বিরাট-শিখরকে। আজ অঘটনের স্বপ্ন দেখতেই পারে পাকিস্তান। কখনো ১৪৫ প্লাস গতির আমির যে পারেন তা কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে করে দেখিয়েছেন। প্রথম স্পেলে আমির যদি ভারতের একটা বা দুটো উইকেট তুলে নেয়, ভারতীয় ব্যাটিং চাপে পড়বে। আমিরের সঙ্গী হিসেবে বাঁ-হাতি ওয়াহাব রিয়াজও দুরন্ত। ইংল্যান্ডের বিপক্ষে রিয়াজের বোলিংই জিতিয়েছিল পাকিস্তানকে। আবার ব্যাটিংয়ে কম যান রিয়াজ। অস্ট্রেলিয়ার বিপক্ষে অসাধারণ ব্যাটিং করেছেন লোয়ার অর্ডারে।

ভারত শিখর ধাওয়ান না থাকায় মিডল অর্ডারে চার নম্বরে খেলতে পারেন বিজয় শঙ্কর বা দীনেশ কার্তিক। আবার চারে তুলে আনা হতে পারে কেদার যাদবকে। অভিজ্ঞতা যদি বিচার্য হয়, এই হাই প্রেসার ম্যাচে কার্তিকের দিকে পাল্লা ভারী। আবার মেঘলা আবহাওয়ার কথা মাথায় রাখলে অলরাউন্ডার বিজয় শঙ্করের সুযোগই বেশি। ভারতের দুর্দান্ত-প্রলম্বিত ব্যাটিং লাইন আপের বিপরীতে পাকিস্তান টপ অর্ডারে বাবর-ইমামে ভরসা রাখছে। মিডল অর্ডারে দুই অভিজ্ঞ হাফিজ-শোয়েব। তার সঙ্গে সরফরাজ-হাসান-রিয়াজরা তো থাকছেনই। ভারতের বোলিং লাইনআপটা কিন্তু এখন বেজায় ভালো। ভূবি-বোমরা-পান্ডিয়ার সঙ্গে চাহাল-যাদপ দুর্দান্ত করছেন। অনেকে তো বিশ্বকাপে বোমরাই বাজিমাত ভাবছেন।

ভারত-পাকিস্তানের ক্রিকেটযুদ্ধ বাতিল হলে বিস্তর ক্ষতির মুখে পড়বে আয়োজক, স্পন্সর, টেলিভিশন সম্প্রচারকারী চ্যানেলের। ভারত-পাক ম্যাচে বিজ্ঞাপন থেকেই ১৩৭.৫ কোটি টাকা আয়ের হওয়ার কথা।

বিশ্বকাপ ইতিহাসে এটা হবে ভারত-পাকিস্তানের সপ্তম ম্যাচ। মেগা এ ইভেন্টে আগে পাকিস্তানের বিপক্ষে ৬ ম্যাচের সবকটিতেই জয়ী হয়েছে ভারত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close