স্বর্ণের দাম ভরিতে বাড়ল ১১৬৬ টাকা

প্রকাশ : ১৫ জুন ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

প্রায় সাড়ে চার মাস পর দেশের বাজারে আবারও বেড়েছে স্বর্ণের দাম। ২২, ২১ ও ১৮ ক্যারেটের প্রতি ভরিতে বেড়েছে ১ হাজার ১৬৬ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে সনাতন পদ্ধতিতে স্বর্ণ ও রূপার দাম। এদিকে দেশের বাজারে আসা ২৩ ক্যারেটের নতুন স্বর্ণ প্লাটিনামের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৬৪ হাজার টাকা। গত বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম বৃদ্ধি ও নতুন স্বর্ণ বাজারে আসার খবর জানায় বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)। গতকাল শুক্রবার থেকেই নতুন দামে বিক্রি হয়েছে স্বর্ণ। এর আগে স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছিল চলতি বছরের ২৮ জানুয়ারি।

বাজুস নির্ধারিত মূল্য তালিকায় দেখা যায়, ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ বিক্রি হবে ৫১ হাজার ৩২২ টাকায়। বৃহস্পতিবার পর্যন্ত এ মানের স্বর্ণের দাম ছিল ৫০ হাজার ১৫৫ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৪৮ হাজার ৯৮৮ টাকা। আগে এ মানের স্বর্ণের দাম ছিল ৪৭ হাজার ৮২২ টাকা। ১৮ ক্যারেটের প্রতি ভরি বিক্রি হবে ৪৩ হাজার ৯৭৩ টাকা। বৃহস্পতিবার পর্যন্ত এ মানের স্বর্ণের দাম ছিল ৪২ হাজার ৮০৭ টাকা।

তবে দীর্ঘদিন ধরে অপরিবর্তিত রয়েছে সনাতন পদ্ধতিতে প্রতি ভরি স্বর্ণের দাম। সনাতন পদ্ধতিতে ভরি প্রতি দাম রয়েছে ২৭ হাজার ৫৮৫ টাকা। আর প্রতি ভরি রূপা বিক্রি হচ্ছে ১ হাজার ৫০ টাকায়।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা গণমাধ্যমকে বলেন, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বৃদ্ধি পাওয়ায় দেশের বাজারে দাম বাড়ানো হয়েছে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এই দামে বিক্রি করার পরামর্শ দেওয়া হয়েছে।

 

"