সংসদ প্রতিবেদক

  ১১ জুন, ২০১৯

সংসদের বাজেট অধিবেশন বসছে আজ

একাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন এবং বর্তমান সংসদের তৃতীয় অধিবেশন আজ মঙ্গলবার শুরু হচ্ছে। বিকাল ৫টায় এ অধিবেশন শুরু হবে। এর আগে সংসদীয় কার্য-উপদেষ্টা কমিটির সভায় এ অধিবেশনের মেয়াদ নির্ধারণ হবে। টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগের এটি টানা ১১তম বাজেট অধিবেশন। অধিবেশন আজ শুরু হলেও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ১৩ জুন বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন। প্রস্তাবিত বাজেট নিয়ে অধিবেশনে আলোচনা ও বাজেট পাস ছাড়া অর্থ বিলসহ কয়েকটি বিল পাস হবে। এছাড়া কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিসহ কয়েকটি ইস্যুতে সাধারণ আলোচনা চাইবে বিএনপি দলীয় এমপিরা।

বিগত দিনগুলোর মতো এবারো বাজেট অধিবেশনকে ঘিরে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জাতীয় সংসদ সচিবালয়। আমন্ত্রিত অতিথিদের আগমন উপলক্ষে সংসদ সচিবালয়কে সাজানো হয়েছে সবুজ গাছগাছালি দিয়ে। লাল গালিচা বিছানো হয়েছে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানাতে। প্রতিবারের মতো এবারো রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রেসিডেন্ট প্লাজা ব্যবহার করে সংসদ ভবনে প্রবেশ করবেন বলে জানা গেছে। এ উপলক্ষে তার সংসদ কক্ষকে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে।

সংসদ এলাকাজুড়ে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। বাজেট অধিবেশন শুরু এবং বাজেট উত্থাপনের দিনকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা থাকবে কয়েক স্তরের। নিরাপত্তা তল্লাশি ছাড়া চাইলে কেউ এখানে প্রবেশ করতে পারবেন না। আমন্ত্রিত অতিথিদের বাইরে এ সময়ে সাধারণের সংসদ ভবন এলাকায় প্রবেশ ও চলাচলে থাকবে কড়াকড়ি। এছাড়া অধিবেশনকে সামনে রেখে সংসদ গ্যালারির সাউন্ড সিস্টেম ঠিক করা হয়েছে। আর অধিবেশন কক্ষের কার্পেট পরিবর্তন করা হয়েছে। চেয়ারগুলো মেরামত করে নতুন করে সাজানো হয়েছে। সংসদের ভেতরে বাইরে ধুয়ে মুছে পরিষ্কার করা হয়েছে। আগামী বৃহস্পতিবার সংসদের অধিবেশন কক্ষে ডিজিটাল পদ্ধতিতে এই বাজেট প্রস্তাবনা উত্থাপন করা হবে।

উল্লেখ্য, সাধারণত জুনের প্রথম সপ্তাহে বাজেট অধিবেশন শুরু হলেও ঈদের ছুটির কারণে এবার একটু দেরিতে শুরু হচ্ছে। তাই এবার প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনার জন্য ছুটির দিনেও অধিবেশন বসতে পারে।

সংবিধান অনুযায়ী ৩০ জুন নতুন অর্থবছরের বাজেট পাস হবে। নতুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট প্রস্তাবনা নিয়ে স্পিকারের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন।

সূত্র জানায়, এরই মধ্যে প্রস্তাবিত বাজেট উত্থাপনের অর্থ মন্ত্রণালয়ে নির্দেশনা সংসদ সচিবালয়ে পৌঁছেছে। আগামী ২০১৯-২০ অর্থবছরের নতুন বাজেটের আকার চলতি বছরের থেকে কিছুটা বাড়িয়ে ৫ লাখ ২৫ হাজার কোটি টাকা করা হয়েছে। বর্তমান আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেটে রাজনৈতিক ও অর্থনৈতিক এই দুই বিষয়কে সমান গুরুত্ব দিয়ে তৈরি করা হয়েছে। এক্ষেত্রে নির্বাচনী ইশতেহার ও প্রবৃদ্ধির সুষম বণ্টনে বিশেষ নজর দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সংসদ অধিবেশন শুরুর আগে সংসদ ভবনে কেবিনেট কক্ষে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বাজেট চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে। ওই অনুমোদনের আগে বাজেটের আকারে পরিবর্তন আসতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

আগের সংসদের মতো এবারো বাজেট নিয়ে প্রাণবন্ত আলোচনা করতে চায় বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা। তাদের সঙ্গে আবার যোগ হয়েছে বিএনপির ছয়জন ও গণফোরামের দুইজন সংসদ সদস্য। বিএনপি সদস্যরা বাজেট ছাড়াও দলীয় চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয় সংসদ অধিবেশনে আলোচনার দাবি জানাবে। এছাড়াও তারা বিএনপিসহ সব বিরোধী দলের নেতাকর্মীদের নামে দায়েরকৃত মামলা প্রত্যাহার, শেয়ারবাজার কেলেঙ্কারি ও ব্যাংক লুটসহ নানা ইস্যুতে সাধারণ আলোচনার জন্য এরই মধ্যে সংসদ সচিবালয়ে প্রস্তাব জমা দিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close