নিজস্ব প্রতিবেদক

  ১৯ মে, ২০১৯

বাজারে এখনো নিম্নমানের পণ্য

নিম্নমানের ৫২টি পণ্য বাজার থেকে তুলে নিয়ে ধ্বংস করতে আদালতের নির্দেশের পরে সচেতনতা বেড়েছে ভোক্তা শ্রেণির মধ্যে। কিন্তু কয়েকটি কোম্পানি বাজার থেকে তাদের পণ্য তুলে নিলেও অনেক দোকানে এখনো রয়ে গেছে নিম্নমানের নিত্যপণ্য। গতকাল শনিবার রাজধানীর বেশ ক’টি বাজার ঘুরে দেখা যায়, এখনো রয়ে গেছে ৫২টি নিম্নমানের পণ্যের বেশ কয়েকটি। এদিকে বিএসটিআইয়ের পরীক্ষায় ভেজাল পাওয়া ৫২টি পণ্য বাজার থেকে তুলে নিতে আদালতের নির্দেশনা কার্যকরে মাঠে নেমেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ছয়টি দল। সূত্রাপুর বাজারে দেখা যায়, মোল্লা সল্ট, রূপচাঁদা সরিষার তেল ও তীর সরিষার তেল বাজার থেকে তুলে নিয়েছে। তবে টিকে গ্রুপের পুষ্টি সরিষার তেল এবং প্রাণ-আরএফএল গ্রুপের প্রাণ হলুদ গুঁড়া বাজারে রয়েছে।

সূত্রাপুর বাজারের মুদি দোকানি রাজীব জানান, নিম্নমানের পণ্যের তালিকাভুক্ত প্রাণের প্রোডাক্ট আমাদের কাছে থেকে গেছে। কোম্পানির পক্ষ থেকে গুঁড়া মসলা নিয়ে যেতে কেউ আসেননি। এর মধ্যে মোল্লা সল্ট এবং তীর সরিষার তেল আমাদের কাছ থেকে তাদের পণ্য নিয়ে গেছে।

যখন দোকানির কথা হচ্ছিল, তখন ওই দোকানে আসেন এক ক্রেতা। প্রাণের হলুদ গুঁড়া দেখে তিনিও প্রশ্ন করেন, এই পণ্যগুলো এখনো বাজারে আছে? তিনি অন্য ব্রান্ডের হলুদ গুঁড়া কেনেন।

সেগুনবাগিচা কাঁচাবাজারেও দেখা যায় প্রাণের হলুদ গুঁড়া রয়েছে। তুলে নেওয়া হয়নি মোল্লা সল্টও। ওই বাজারের বিক্রেতারা বলেন, আদালতের নির্দেশনার বিষয়ে আমরা অবগত। অনেক কোম্পানি এখনো তাদের পণ্য নিতে আসেননি। ফলে আমাদের দোকানে পণ্যগুলো থেকেই গেছে।

ভিন্ন নয় শান্তিনগর বাজারের চিত্রও। অনিক স্টোরে দেখা যায়, প্রাণের হলুদ গুঁড়া ও লাচ্ছা সেমাই এখানো রয়ে গেছে। পুষ্টি সরিষার তেলও দেখা যায়। অনিক স্টোরের ম্যানেজার ফয়সাল হক বলেন, কোম্পানি এলে এসব পণ্য দিয়ে দেওয়া হবে। আমরা এসব পণ্য বিক্রি করছি না। তিনি জানান, এই বাজার থেকে শুধুমাত্র তীর সরিষার তেল তুলে নিয়ে গেছে। অন্য কোম্পানিগুলো এখনো আসেনি।

এ প্রসঙ্গে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পরিচালক ড. সহদেব চন্দ্র সাহা বলেন, আদালতের নির্দেশের অনুলিপি হাতে পেয়ে আমরা প্রত্যেকটি কোম্পানিকে নোটিস দিয়েছি। যেন দ্রুত সম্ভব বাজার থেকে পণ্যগুলো তুলে নেওয়া হয়। এরই মধ্যে অনেকে তুলে নিয়েছে বলেও খবর পাওয়া গেছে। যেমন খুলনার বাজার থেকে মোল্লা সল্ট তুলে নেওয়ার পর জেলা প্রশাসক গুদাম সিলগালা করেছেন।

তিনি আরো বলেন, আমরা মনিটরিং করছি। ঢাকার বাজার থেকে তীর তেল তুলে নিতে শুরু করেছে বলে জানতে পেরেছি। আশা করি, বাকিরাও দ্রুত তুলে নেবেন। বাজারে ওইসব পণ্য পাওয়া গেলে সংশ্লিষ্ট কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গত ১২ মে বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় নিম্নমান প্রমাণিত হওয়ায় নামিদামি বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২টি ব্র্যান্ডের পণ্য জব্দ ও সেসব বাজার থেকে তুলে নিয়ে ধ্বংসের নির্দেশ দেন আদালত। সেইসঙ্গে এসব পণ্য উৎপাদন বন্ধেরও নির্দেশ দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close