ওয়াসাকে উচ্চ আদালত হাইকোর্টকে ‘হাইকোর্ট’ দেখাবেন না

পানি পরীক্ষার প্রতিবেদন না দেওয়ায় অসন্তোষ

প্রকাশ : ১৪ মে ২০১৯, ০০:০০

আদালত প্রতিবেদক

ওয়াসার পানি পরীক্ষায় গড়িমসি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট। পানি পরীক্ষায় সময় চেয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় আবেদন করলে আদালত বলেছেন, হাইকোর্টকে হাইকোর্ট দেখাবেন না। গতকাল সোমবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ কথা বলেছেন। এদিকে নির্দেশনার সাত মাস পরও ঢাকা ওয়াসার কোন কোন এলাকার পানি সবচেয়ে বেশি অনিরাপদ তা পরীক্ষা করে প্রতিবেদন দাখিল না করায় অসন্তোষ জানিয়েছেন হাইকোর্ট। তবে পানি পরীক্ষা কমিটি আবারও এক সপ্তাহ সময় চান আদালতের কাছে। কাল বুধবারের মধ্যে পানি পরীক্ষার রিপোর্ট না দিলে আইনগত ব্যবস্থা নেওয়ার কথাও জানান আদালত।

ডেপুটি অ্যার্টনি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, যে পরীক্ষার কথা বলা হয়েছে, এতে এত সময় লাগার কথা না। এছাড়া খুব ব্যয়বহুল কোনো ব্যাপারও নেই। তারপরও বার বার সময় চাওয়ায় আদালত চটেছেন।

এদিকে আদালতের নির্দেশে ঢাকার সবচেয়ে দূষিত পানির ১৬টি এলাকার তালিকা জমা দেওয়া হয়েছে। ১৬ মে এ বিষয়ে আদেশ দেবেন আদালত।

রিটকারী আইনজীবী তানভীর আহমেদ বলেন, মোট ১৬টি এলাকার নাম আমি জমা দিয়েছি। আজকে অর্থায়নের কথা বলায় আরো সাতদিন সময় তারা কোর্টের কাছ থেকে চেয়েছেন। বার বার একই ব্যাপার বিভিন্নভাবে আসায় কোর্ট বিরক্ত।

এদিকে পানি পরীক্ষার আগ পর্যন্ত ওয়াসার এমডিকে গণমাধ্যমের সামনে কোনো ধরনের মন্তব্য থেকে বিরত থাকার নির্দেশনা চাওয়া হয়েছে। ওইদিন এ বিষয়ে আদেশ দেবেন আদালত।

 

"