নিজস্ব প্রতিবেদক

  ২৬ এপ্রিল, ২০১৯

অগ্নিনির্বাপণ ব্যবস্থা আরো আধুনিক করা হচ্ছে : স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, অগ্নিনির্বাপণ ব্যবস্থা আরো আধুনিক ও যুগোপযোগী করতে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে। অগ্নিদুর্ঘটনা কমিয়ে আনতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সক্ষমতা বৃদ্ধি ও তাদের জবাবদিহি নিশ্চিত করা হচ্ছে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে দেশে অগ্নিনির্বাপণ ও অগ্নিকান্ড প্রতিরোধে করণীয় নির্ধারণী সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিতকরণ বিষয়ে বাধ্যবাধকতা থাকলেও এর কার্যকারিতা নিয়মিত পরীক্ষা ও পরিবীক্ষণ করা হয় না। তাছাড়া এ বিষয়ে প্রশিক্ষিত ব্যক্তির সংখ্যাও অপ্রতুল। অগ্নিদুর্ঘটনা প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির উদ্যোগ এখনই গ্রহণ করা জরুরি।

এ লক্ষ্যে দেশের সবস্তরে অগ্নিনির্বাপণ, জরুরি উদ্ধার, জরুরি বহির্গমন ও প্রাথমিক চিকিৎসাবিষয়ক প্রশিক্ষণ, ফায়ার ড্রিলের আয়োজন করতে মন্ত্রী মো. তাজুল ইসলাম সংশ্লিষ্টদের নির্দেশনা দেন। এ ছাড়া তিনি বলেন, ‘ঢাকাসহ অন্যান্য জায়গায় জলাধার, লেক প্রভৃতি রক্ষা করতে হবে। মানুষ আইন মেনে বিল্ডিং তৈরি করছে কি না; সেদিকে নজর রাখতে হবে। একইভাবে যাদের ওপর ভবনের নকশা অনুমোদন ও তদারকির দায়িত্ব দেওয়া হয়, তাদেরকেও পর্যবেক্ষণে রাখতে হবে।’

সভায় উপস্থিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম অগ্নি প্রতিরোধক ২০টি মডেল বিল্ডিং তৈরির প্রস্তাব করেন। অগ্নিনির্বাপণ ব্যবস্থা যথাযথভাবে পালন করে বিল্ডিং তৈরি করলে কিছু কিছু ক্ষেত্রে ট্যাক্স রেয়াত দেওয়া যেতে পারে বলে মত দেন তিনি। সভায় স্থানীয় সরকার বিভাগের সচিব এস এম গোলাম ফারুকসহ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, জ¦ালানি ও খনিজ সম্পদ বিভাগ, বিদ্যুৎ বিভাগ, সিটি করপোরেশনসমূহ ও সংশ্লিষ্ট দফতর এবং সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close