নিজস্ব প্রতিবেদক

  ২১ এপ্রিল, ২০১৯

হঠাৎ বেড়েছে ছোলার দাম

রমজান আসলেই ভোগ্যপণ্যের দাম বেড়ে যায়। এটা যেন প্রথা হিসেবে চলে আসছে। এবারও তার ব্যত্যয় ঘটেনি। দীর্ঘদিন ধরে স্থিতিশীল থাকা বাজার হঠাৎ করে অস্থির হয়ে উঠছে। গত দুই দিনের ব্যবধানে ছোলার মণপ্রতি দুই থেকে আড়াইশ টাকা পর্যন্ত বেড়ে গেছে।

গতকাল মহাখালী কাঁচাবাজার ঘুরে দেখা যায়, রোজা উপলক্ষে ভোগ্যপণ্যের বাজার সরগরম হয়ে ওঠেছে। বেচাকেনায় ব্যস্ত রয়েছেন ব্যবসায়ীরা। বিশেষ করে রোজার প্রধান অনুষঙ্গ ছোলা, চিনি, ডাল, পেঁয়াজ, চালসহ ভোগ্যপণ্যের বাজারে কেনাকাটা বেড়েছে। ভোগ্যপণ্যের দাম অনেকটা স্থিতিশীল থাকলেও হঠাৎ করে ছোলার দাম কেজিপ্রতি পাঁচ থেকে ছয় টাকা বেড়েছে।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, পাইকারি বাজারে মিয়ানমার থেকে আমদানি করা উন্নতমানের ছোলা বিক্রি হয়েছে মণপ্রতি ২৪৫০ থেকে ২৫০০ টাকা। কয়েক দিন আগে তা ২২০০ থেকে ২২৫০ টাকা দামে বিক্রি হয়েছিল। অস্ট্রেলিয়া থেকে আমদানি করা উন্নতমানের ছোলা বিক্রি হচ্ছে ২৭০০ টাকা দরে। তিন দিন আগে তা ২৫০০ টাকা দরে বিক্রি হয়েছিল। অস্ট্রেলিয়ার মাঝারি মানের ছোলা বিক্রি হয়েছে ২৪০০ থেকে ২৪৫০ টাকা দরে। তা ২২০০ টাকায় বিক্রি হয়েছিল। ২১০০ টাকা ছোলা ২৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে চট্টগ্রামের চাক্তাই-খাতুনগঞ্জের একাধিক আমদানিকারক ও পাইকারি ব্যবসায়ী জানান, দুই-একজন আমদানিকারক গত দুই দিনের বাজার থেকে প্রায় দুই টন ছোলা কিনে নিয়েছেন। এতে বাজারে ছোলার কৃত্রিম সংকট সৃষ্টি করে দাম বাড়ানো হয়েছে। তবে একাধিক ব্যবসায়ী ও আমদানিকারক জানিয়েছেন, গত দুই বছর ধরে আমদানিকারকের সংখ্যা অনেক বেড়েছে। বড় প্রতিষ্ঠানগুলো ছোলা আমদানি করে আসছে। এতে কয়েক বছর ধরে দেশে ছোলার সংকট থাকছে না। আরো উদ্বৃত্ত থাকছে।

চলতি বছর প্রচুর পরিমাণে ছোলা আমদানি করা হয়েছে। স্থানীয় আমদানিকারক ছাড়াও দেশের কয়েকটি শীর্ষ শিল্প প্রতিষ্ঠান বিপুল পরিমাণ ছোলা আমদানি করেছে। এসব ছোলা এরই মধ্যে বাজারে প্রবেশ করেছে। আরো কয়েক জাহাজ ছোলা আসার অপেক্ষায় রয়েছে। এছাড়াও গত রমজানের জন্য আমদানি করা ছোলার মজুদ এখনো রয়েছে। এসব ছাড়াও আন্তর্জাতিক বাজারে ছোলার দাম স্থিতিশীল রয়েছে। তারপরও রোজার মাসে দাম বাড়ানোর প্রবণতা চলে আসছে।

ট্যারিফ কমিশন ও সরকারি হিসাবে প্রতি মাসে ছোলার চাহিদা গড়ে ১২ হাজার টন। বছরের চাহিদা ১ লাখ ৪৪ হাজার টন। তবে রমজান মাসে চাহিদা দুই থেকে তিন গুণ বেড়ে যায়। এরই মধ্যে দেশে চাহিদার চেয়ে বেশি পরিমাণে ছোলা আমদানি করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close