বাংলাদেশ-ভুটান চার সমঝোতা স্মারক সই

পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকারে ঐকমত্য

প্রকাশ : ১৪ এপ্রিল ২০১৯, ০০:০০

কূটনৈতিক প্রতিবেদক

পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার নিয়ে কাজ করতে ঐকমত্য হয়েছে বাংলাদেশ ও ভুটান। বাংলাদেশ এবং ভুটানের মধ্যে আনুষ্ঠানিক আলোচনায় ভুটান বাংলাদেশের বাজারে দেশটির ১৬টি পণ্যের শুল্ক এবং কোটামুক্ত প্রবেশাধিকার চেয়েছে আর বাংলাদেশ চেয়েছে তাদের বাজারে ১০টি বাংলাদেশি পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার। গতকাল শনিবার ভুটানের সঙ্গে চারটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ। ঢাকার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাণিজ্য ও কার্গো পরিবহনে অভ্যন্তরীণ জলসীমা ব্যবহার, স্বাস্থ্য খাত, কৃষি গবেষণা ও বিপিএটিসি এবং ভুটানের রয়্যাল প্রতিষ্ঠান ম্যানেজমেন্টের মধ্যে সমঝোতা স্মারক সই হয়। এতে সই করেন উভয় দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা। এছাড়া চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার সংক্রান্ত সমঝোতা স্মারকের বাস্তবায়নের জন্য একটি স্ট্যান্ডার্ড অব প্রসিডিওর সই করা হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং উপস্থিত ছিলেন।

প্রথমে বাংলাদেশ ও ভুটানের প্রধানমন্ত্রী একান্তে এবং পরে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। পররাষ্ট্র সচিব এম শহিদুল হক বলেন, তার এ সফরে উভয় দেশের মধ্যে সম্পর্কের অগ্রগতি হচ্ছে। আগামীতে এটা আরো উন্নত হবে। বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ উদ্যাপনেও অংশ নেবেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈশাখের উপহার হিসেবে দেশটির প্রধানমন্ত্রীকে সিল্কের পাঞ্জাবি এবং তার স্ত্রীর জন্য বেনারশি শাড়ি উপহার দেওয়া হবে।

গতকাল বিকেলে ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের সৌজন্যে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা। এদিন এফবিসিসিআইয়ের এক আলোচনা সভায় যোগ দিয়ে বাংলাদেশের সঙ্গে বিদ্যমান বাণিজ্য নতুন উচ্চতায় নিতে আগ্রহ প্রকাশ করেছে ভুটানের প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশ ও ভুটানের মধ্যে বাণিজ্য উন্নয়নের বিপুল সম্ভাবনা রয়েছে। এ সময় ‘জয়েন্ট বিজনেস কাউন্সিল’ গঠনের লক্ষ্যে এফবিসিসিআই এবং ভুটান চেম্বার অব কমার্সের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এতে এফবিসিসিআই সভাপতি এবং ভুটান চেম্বারের সভাপতি স্বাক্ষর করেন।

ভুটানের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া লোটে শেরিং বাংলাদেশ সফরের মধ্য দিয়েই প্রথম বিদেশ সফর শুরু করেছেন। ময়মনসিংহ মেডিকেল কলেজের সাবেক ছাত্র লোটে শেরিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে চার দিনের সফরে শুক্রবার সকালে ঢাকা আসেন। তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন। সেখানে তিনি আড্ডায় মিলিত হবেন শিক্ষার্থী জীবনের বন্ধুদের সঙ্গে। ২০০৩ সালে ঢাকা ছেড়ে যাওয়ার ১৫ বছর পর ২০১৮ সালের নভেম্বরে বাংলাদেশি অ্যালামনাই ভুটানের প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

 

"