ইসির উদ্যোগ

নিহত নির্বাচনকর্মীর পরিবার পাবে ১০ লাখ টাকা

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে এখন পর্যন্ত ভোটগ্রহণে দায়িত্ব পালনের সময় নিহত কর্মীদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ করে টাকা সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সম্প্রতি এ সিদ্ধান্তের কথা জানিয়ে সাংবাদিকদের বলেন, উপজেলা নির্বাচনে বাঘাইছড়িতে হামলার ঘটনায় আটজনের মৃত্যু হয়েছে। তাদের প্রত্যেকের পরিবারকে সাড়ে ৫ লাখ টাকা করে দেওয়া হয়েছে। এটা অপ্রতুল মনে করে নির্বাচন কমিশন ঘোষণা দিয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে ভোটের দায়িত্বে থাকা যে কর্মকর্তারা মারা গেছেন, তাদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

তিনি জানান, দুর্ঘটনা বা অন্য কোনো কারণে যে ভোটগ্রহণ কর্মকর্তারা শারীরিকভাবে অক্ষম হয়েছেন, তাদের সর্বোচ্চ ৪ লাখ টাকা এবং যদি কারো অঙ্গহানি হয় বা গুরুতর আহত হয়ে থাকেন, তাদের সর্বোচ্চ ২ লাখ টাকা দেওয়া হবে।

গত ১৮ মার্চ উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ শেষে রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার তিনটি কেন্দ্র থেকে নির্বাচনকর্মীরা ফেরার পথে তাদের ওপর সশস্ত্র হামলা করা হয়। বাঘাইছড়ি-দিঘিনালা সড়কের নয় মাইল এলাকায় ওই হামলায় দুই পোলিং কর্মকর্তা, চার আনসার-ভিডিপি সদস্যসহ সাতজন নিহত হন। পরে হাসপাতলে মারা যান আরো একজন।

সিইসি কে এম নূরুল হুদা সম্প্রতি রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলা পরিষদে এক অনুষ্ঠানে নিহত সাতজনের পরিবারকে সাড়ে ৫ লাখ টাকা করে অনুদান দেন। এছাড়া গুরুতর আহত ১৪ জনকে ১ লাখ টাকা করে অনুদান দেওয়া হয়।

ভোটের দায়িত্ব পালনকালে বান্দরবানের লামা উপজেলায় সড়ক দুর্ঘটনায় নিহত আনসার সদস্য হাফিজা বেগমের পরিবারকেও সাড়ে ৫ লাখ টাকা দেওয়া হয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে। ৩১ মার্চ মুন্সীগঞ্জে উপজেলা নির্বাচনের ভোট শেষে ফেরার পথে নারায়ণগঞ্জে কালবৈশাখী ঝড়ে ট্রলার ডুবে তিনজনের মৃত্যু হয়। আর বাঘাইছড়িতে আহত আরো একজন মারা যান হাসপাতালে। তাদের প্রত্যেকের পরিবারকেও অনুদান দেওয়ার কথা জানান ইসি সচিব।

 

"