‘এই মামলাটাও যেন হারিয়ে না যায়’

ব্যবস্থা নিতে নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

‘আমরা যতটুকু জানি যে, এ মামলা পিবিআইকে ট্রান্সফার করা হয়েছে তদন্তের জন্য। মাননীয় প্রধানমন্ত্রী নিজে এটা তদারকি করছেন। তারপরও আমরা সমভাবে ব্যথিত। আমরা কোনোভাবেই চাই না সাগর-রুনির মতো, মিতুর মতো, তনুর মতো এই মামলাটা যেন হারিয়ে না যায়। গতকাল বৃহস্পতিবার সকালে ফেনীর সোনাগাজীতে পরীক্ষা কেন্দ্রে মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়ে হত্যার ঘটনায় এক আবেদনের শুনানিতে অংশ নিয়ে হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ এই মন্তব্য করেন।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নুসরাত জাহান রাফির হত্যাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, প্রধানমন্ত্রী নুসরাতের হত্যাকারীদের বিচারের আওতায় আনতে এবং শাস্তিমূলক ব্যবস্থা নিতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন। নুসরাতের মর্মান্তিক মৃত্যুতে প্রধানমন্ত্রী গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। শেখ হাসিনা নুসরাতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। আর নুসরাতের গায়ে আগুন দিয়ে হত্যার ঘটনা তদন্তে গাফিলতি হলে হস্তক্ষেপ করবেন হাইকোর্ট। সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সাইয়্যেদুল হক সুমন গতকাল বৃহস্পতিবার সকালে বিভিন্ন দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের সামনে উপস্থাপন করে বিচার বিভাগীয় তদন্তের আবেদন জানালে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এই মন্তব্য করেন।

বিচারপতি শেখ হাসান আরিফ বলেন, আমরা যতটুকু জানি যে এ মামলা পিবিআইকে ট্রান্সফার করা হয়েছে তদন্তের জন্য। মাননীয় প্রধানমন্ত্রী নিজে এটা তদারকি করছেন। তারপরও আমরা সমভাবে ব্যথিত। আমরা কোনোভাবেই চাই না সাগর-রুনির মতো, মিতুর মতো, তনুর মতো এই মামলাটা যেন হারিয়ে না যায়।

আইনজীবীকে সুমনকে উদ্দেশ করে বিচারক বলেন, আপনারা খেয়াল রাখেন। আমরাও খেয়াল রাখছি। তদন্তের কোনো জায়গায় কোনো কারণে যদি মনে হয় গাফিলতি আছে, আপনারা চলে আসবেন, আমরা ইন্টারফেয়ার (হস্তক্ষেপ) করব।

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, নুসরাত জাহান রাফির হত্যাকান্ডে জড়িত কেউ-ই বিন্দুমাত্র ছাড় পাবে না। পিবিআই তদন্ত করছে, দ্রুত চার্জশিট দেওয়া হবে। ঘটনায় যথাযথ ব্যবস্থা না নেওয়ায় এবং অপরাধে সহযোগিতার অভিযোগে প্রত্যাহার হওয়া সোনাগাজীর ওসিসহ যারাই জড়িত তারা প্রত্যেকেই আইনের আওতায় আসবে। কেউই বিন্দুমাত্র ছাড় পাবে না।

গতকাল দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে সড়ক পরিবহন আইন বাস্তবায়ন বিষয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, এ ঘটনায় যারা সিরাজ উদদৌলার মুক্তির দাবিতে মানববন্ধন করছেন, হয়তো তারা না জেনে করছেন। তদন্তসাপেক্ষে বিস্তর জানা যাবে।

আর নুসরাত জাহান রাফিকে আগুনে ঝলসে মারার ঘটনায় দোষীদের বিচার দ্রুতবিচার আইনে হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, নুসরাতকে পুড়িয়ে মারার ঘটনার মামলা বিষয়ে প্রসিকিউশনকে বলেছি, যেন দ্রুত ও সর্বোচ্চভাবে তারা তাদের কাজটা করে। চার্জশিট হলে দ্রুতবিচার আইনে যাতে বিচার হয় সে ব্যবস্থাও নেব। প্রসিকিউশন টিমকে এরই মধ্যে তা বলা হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসিরুদ্দিন জানান, নুসরাতের ময়নাতদন্ত শেষ হয়েছে। দগ্ধ হওয়ার কারণেই তার মৃত্যু হয়েছে বলে চিকিৎসকরা নিশ্চিত হয়েছেন। নুসরাতের ময়নাতদন্তের জন্য গঠিত বোর্ডের প্রধান ঢামেক হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ। বোর্ডের অন্য সদস্যরা হলেন প্রভাষক ডা. প্রদীপ বিশ্বাস ও প্রভাষক ডা. জান্নাতুল ফেরদৌস।

ডা. প্রদীপ বিশ্বাস জানান, ডিপ বার্নের কারণেই যে নুসরাতের মৃত্যু হয়েছে সে বিষয়টি তারা নিশ্চিত হয়েছেন। তবে শরীরে আগুন দেওয়ার আগে তাকে ধর্ষণ করা হয়েছিল কিনা তা জানতে মাইক্রোবায়োলজি এবং ডিএনএর পরীক্ষার জন্য কিছু নমুনা সংগ্রহ করা হয়েছে।

অন্যদিকে নুসরাত জাহান রাফিকে পোড়ানোর ঘটনায় আটক তার সহপাঠী ও অভিযুক্ত অধ্যক্ষ সিরাজ উদদৌলার ভাগনি উম্মে সুলতানা পপি এবং এজহার নামীয় মাদরাসাছাত্র জোবায়ের আহমেদকে পাঁচ দিনের রিমান্ডে পাঠিয়েছেন আদালত। গতকাল দুপুরে দুজনকে ফেনী জেলা জজ আদালতে তুলে প্রত্যেকের সাত দিনের রিমান্ডের আবেদন করা হলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শরাফ উদ্দিন আহম্মেদের আদালত প্রত্যেকের পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

এছাড়া নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা মামলার প্রধান আসামি সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদদৌলার পক্ষে আদালতে লড়ার এক আওয়ামী লীগ নেতাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। তার নাম সোহাগ আহমেদ বুলবুল। তিনি উপজেলার কাজীরবাগ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কাজীরবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

 

"