নিজস্ব প্রতিবেদক

  ১১ এপ্রিল, ২০১৯

সিটি ও পৌর ভোট হবে ইভিএমে

এখন থেকে সব সিটি করপোরেশন ও পৌরসভা নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পুরোটা না হলেও ফিফটি পারসেন্ট আসনে ইভিএম ব্যবহার করার পরিকল্পনা রয়েছে। তবে এ বিষয়ে অবশ্যই রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

গতকাল বুধবার বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান সচিব হেলালুদ্দীন আহমদ। এর আগে ৪৮তম কমিশন বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে কমিশনের এসব সিদ্ধান্তের বিষয়ে জানান ইসি সচিব।

তিনি বলেন, যেখানে উপজেলা পরিষদ বা ইউনিয়ন পরিষদ, যেখানে ভৌগোলিক কিছু বিচ্ছিন্নতা আছে, কম্পেক্ট এরিয়া নয়; যেগুলোতে বিদ্যুৎ আছে এবং যোগাযোগ ব্যবস্থা ভালো, সেসব উপজেলায় ইউনিয়ন পরিষদ বেছে বেছে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

ইসি সচিব বলেন, আমরা একটা প্রকল্প হাতে নিয়েছি। ৩ হাজার ৮২৫ কোটি টাকার প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে আমরা দেড় লাখ ইভিএম সংগ্রহ করেছি। এগুলো তো সংগ্রহ করে রাখার জন্য না। জাতীয় নির্বাচনের আগেই এই প্রকল্প গ্রহণ করা হয়েছিল। প্রধানমন্ত্রীর আগ্রহেই এই প্রকল্পটা গ্রহণ করা হয়।

হেলালুদ্দীন আহমেদ বলেন, এরই মধ্যে বাংলাদেশ সেনাবাহিনী বিএমটিএফ এই মেশিনগুলো আমাদের সাপ্লাই করেছে। অনেক লোককে আমরা প্রশিক্ষিত করেছি, আমাদের প্রত্যেকটি ভোটগ্রহণ কর্মকর্তাকে প্রশিক্ষণ দিয়েছি। নির্বাচন কমিশনের নিজস্ব কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়েছি।

এ বিষয়ে রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার প্রয়োজন আছে কিনা? জানতে চাইলে ইসি সচিব বলেন, সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়টি এখনো সিওর না, এটা আমাদের পরিকল্পনায় আছে। এর জন্য অবশ্যই রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার দরকার আছে।

তিনি বলেন, যে কোনো নির্বাচনে আমরা এটা ব্যবহার করব। প্রযুক্তি ব্যবহার করলে কয়েকটি বিষয় আসে, সেটি হলো দ্রুত ফল পাওয়া যায়। বাংলাদেশে প্রচলিত যে অনিয়মগুলো হয়, সেটা আর হবে না। আজ থেকে মাসব্যাপী ভারতে যে লোকসভা নির্বাচন হবে, সেখানে তারা সব নির্বাচন ইভিএমের মাধ্যমে করবে।

ময়মনসিংহ সিটি করপোরেশনসহ যেসব জায়গায় ইভিএম ব্যবহার করা হবে, সেসব জায়গায় ট্যাব ব্যবহার করা হবে। এখন থেকে নির্বাচনী এলাকায় ইন্টারনেটের গতিটা বাড়িয়ে দিতে বিটিআরসিকে অনুরোধ করা হবে বলেও জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close